টাইমলাইনভারত

জয় শ্রী রাম এমন শ্লোগান নয় যাতে কারোর এলার্জি হবে, মমতা ব্যানার্জীকে আক্রমন চন্দ্র কুমার বসুর

ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে নেতাজির জন্মজয়ন্তী পালন করতে গিয়ে ঘটে অপ্রত্যাশিত ঘটনা। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাথে মমতা ব্যানার্জী উপস্থিত ছিলেন। যখন মমতা ব্যানার্জীকে বক্তব্য রাখতে বলা হয় তখন অনেকে জয় শ্রী রাম শ্লোগান দিতে শুরু করে।

এতে বেজায় রেগে উঠেন মমতা ব্যানার্জী। মতা ব্যানার্জী বলেন, ‘”সরকারি অনুষ্ঠানের একটা মর্যাদা থাকা উচিত। এটা কোনো রাজনৈতিক পার্টির অনুষ্ঠান নয়। আমি প্রধানমন্ত্রী ও সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে কৃতজ্ঞ যে তারা অনুষ্ঠান কলকাতায় করছেন। কিন্তু এটা সভা পায় না যে কাউকে আমন্ত্রণ করে তাকে অপমান করা। আমি এই ঘটনার প্রতিবাদে কোনো বক্তব্য রাখবো না।” মমতা ব্যানার্জী বলেন, এটা পলিটিক পার্টির অনুষ্ঠান নয় তাই মর্যাদা থাকা উচিত। মুখ্যমন্ত্রী জয় হিন্দ, জয় বাংলা বলে নিজের স্থানে বসে পড়েন।

এখন এই বিষয় নিয়ে সুভাষচন্দ্র বসুর পরিবারের লোকজন তাদের মন্তব্য রাখতে শুরু করেছেন। চন্দ্র কুমার বসু শ্লোগান বিতর্ক নিয়ে বলেছেন, জয় শ্রী রাম শ্লোগান এমনভাবে প্রতিক্রিয়া দেওয়ার কোনো মানে হয় না। চন্দ্র কুমার বসু বলেছেন, জয় শ্রী রাম হোক বা জয় হিন্দ এই শ্লোগানের মধ্যে এমনকিছু নেই যাতে এমনভাবে প্রতিক্রিয়া দিতে হবে। এই শ্লোগানে কারোর এলার্জি হওয়া উচিত নয় বলে মন্তব্য করেন চন্দ্র কুমার বসু।

চন্দ্র কুমার বসু বলেন, নেতাজি একতার জন্য দাঁড়িয়ে ছিলেন। আজাদ হিন্দ ফৌজে সমস্ত সম্প্রদায়ের মানুষজন ছিলেন। তাই জয় শ্রী রাম বলা হোক জয় হিন্দ, আমি এতে কোনো পার্থক্য খুজে পায় না। মুখ্যমন্ত্রীর এমন বিতৃষ্ণা মনোভাবের সাথে প্রতিক্রিয়া দেওয়া উচিত হয়নি বলে মন্তব্য করেন চন্দ্র কুমার বসু।

Back to top button