সংসদ ভবনের উদ্বোধন ইস্যুতে বিরোধীদের ২৫ গোল দিল BJP! হাজির থাকছেন মমতার ‘বন্ধু’ চন্দ্রবাবু নাইডুও

বাংলা হান্ট ডেস্ক : বহু প্রতীক্ষার অবসান। আগামী রবিবার সংসদের নতুন ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আর উদ্বোধনের আগেই নতুন সংসদ ভবন নিয়ে তুলকালাম চলছে দেশের রাজনৈতিক দলগুলির মধ্যে। কংগ্রেস (Congress), তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) সহ দেশের প্রথম সারির ২০ দল অনুষ্ঠান বয়কটের কথা ঘোষণা করেছে।

এদিকে, বিজেপির সহযোগী এবং এনডিএ’র বাইরে থাকা মোট ২৫টি দল উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা জানিয়েছে। সবচেয়ে বেশি চমক দিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া। বৃহস্পতিবার বিরোধী জোট ছেড়ে বিজেপি জোটে সামিল হয়েছেন তিনি। স্পষ্টই জানিয়ে দিয়েছেন, সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি ও তাঁর দলের সাংসদরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,Narendra Modi,কংগ্রেস,Congress,তৃণমূল কংগ্রেস,Trinamool Congress,Bangla,Bangla News,Bangla Khabor,Bengali,Bengali News,Bengali Khabor,Mamata Banerjee

এখানেই শেষ নয়, এদিন বিএসপি নেত্রী মায়াবতী এবং তেলেগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডুও রবিবারের অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন। বুধবারই সংসদ ভবন অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা জানান ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি। সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান ঘিরেই আগামী লোকসভা ভোটে এনডিএ ও বিরোধী শিবিরে কোন-কোন দল থাকছে তার স্পষ্ট আভাস মিলতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

মায়াবতী কিংবা চন্দ্রবাবু নাইডু-দেবেগৌড়াদের সমর্থন পেলেও খুব একটা স্বস্তিতে নেই বিজেপির শীর্ষ নেতৃত্ব। জাতীয় রাজনীতি তো বটেই রাজ্য রাজনীতিতেও তিন দলের হাল যথেষ্ট খারাপ শোচনীয়। আর যে দলগুলি পাশে দাঁড়িয়েছে তার মধ্যে বিজেডি আর ওয়াইএসআর বাদে বাকি কারও একক ক্ষমতায় কোনও রাজ্য দখলের ক্ষমতা নেই। যে ২৫  দল সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিচ্ছে তার মধ্যে উত্তর-পূর্ব ভারতের ৯ দল, তামিলনাডুর চার দল রয়েছে।

বিএসপি নেত্রী মায়াবতী এদিন বিজেপিকে সমর্থন করে লেখেন, ‘মায়াবতী লেখেন, ‘কেন্দ্রে কংগ্রেস সরকার থাকুক বা বর্তমান বিজেপি সরকার, দেশের এবং জাতির মঙ্গলে বহুজন সমাজবাদী পার্টি বরাবরই দলগত রাজনীতির ঊর্ধ্বে উঠেছে। ঠিক সেভাবেই আগামী ২৮মে নতুন সংসদ ভবনের উদ্বোধনকে সমর্থন করে। কেন্দ্র সরকারের এই পরিকল্পনাকে স্বাগত জানায় বিএসপি।’

জানা যাচ্ছে, কেন্দ্র সরকারের পরিকল্পনা অনুযায়ী নতুন সংসদ ভবনের উদ্বোধন হবে আগামী ২৮ মে। উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখানে আপত্তি বিরোধীদের। তাঁদের দাবি, ভারতের সর্বোচ্চ নাগরিক রাষ্ট্রপতি থাকতে প্রধানমন্ত্রী কেন? বিরোধী জোটের ১৯টি দল উদ্বোধনের অনুষ্ঠান বয়কট করেছে।