টাইমলাইনভারত

চাঁদের কক্ষপথে Chandrayaan-2 এর বড় সফলতা, বয়ান জারি করে জানালো ISRO

বাংলা হান্ট ডেস্কঃ দেশের দ্বিতীয় চন্দ্র মিশন চন্দ্রযান-২ (Chandrayaan-2 বৃহস্পতিবার চাঁদের কক্ষপথে এক বছর পূরণ করে ফেলল। আর চন্দ্রযান-২ এর সমস্ত উপকরণ এখনো সঠিক ভাবে কাজ করছে। ইসরো (Indian Space Research Organization – ISRO) বৃহস্পতিবার জানিয়েছে যে, এখনো চন্দ্রযান-২ এ এতো জ্বালানি আছে যে, আগামী সাত বছর পর্যন্ত এটি কাজ করে চলবে। ইসরো জানিয়েছে যে, চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে ৪ হাজার ৪০০ বার পাক মেরেছে। চন্দ্রযান-২ কে গত বছরের ২২ জুলাই উৎক্ষেপণ করা হয়েছিল, আর ২০ আগস্ট চাঁদের কক্ষপথে চন্দ্রযান-২ প্রবেশ করে।

আরেকদিকে, গতকাল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (Indian Space Research Organization – ISRO) এর প্রধান কে. সিবান (K. Sivan) বলেন, ISRO এর বেসরকারিকরণ করা হচ্ছে না। উনি বলেন, ISRO কে নিয়ে দেশে অনেক বিভ্রান্তিমূলক খবর ছড়ানো হচ্ছে। আমি পরিস্কার জানিয়ে দিতে চাই যে, ISRO এর বেসরকারিকরণ হয় নি। উল্লেখ্য, গোটা ব্যবস্থাও বেসরকারি মানুষদের স্পেশ অ্যাক্টিভিটিতে যুক্ত করা হচ্ছে। আর এই কাজ ISRO নিজেই করছে।

উনি এও বলেন, সরকার দ্বারা স্পেস সেক্টরে করা সংশোধন ভবিষ্যতে গেম চেঞ্জার প্রমাণ হবে। এই কথা সিবান Unlocking India’s Potential in Space Sector নামের একটি সেমিনারে বলেন।

প্রসঙ্গত, এর আগে শোনা যাচ্ছিল কে করোনা ভাইরাসের মহামারীর কারণে ‘গগনযান” এর প্রথম পর্যায় অনুযায়ী ভারতকে মানব বিহীন মহাকাশ যান পাঠাতে দেরি হতে পারে। ডিসেম্বর ২০২০ তে এই যান পাঠানোর কথা ছিল। ISRO ২০২১ এর গগনযান মিশন অনুযায়ী প্রথমবার মহাকাশে গগনযান পাঠানোর আগে দুবার মানব বিহীন মহাকাশ যান মহাকাশে পাঠানোর যোজনা বানিয়েছিল।

এর আগে চন্দ্রযান-২ নিয়ে ISRO সমেত গোটা দেশ অনেক আশা করে বসেছিল। কিন্তু দুর্ঘটনার কারণে চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করার আগেই ল্যান্ডার বিক্রমের সাথে সম্পর্ক ছিন্ন হয় ইসরোর। যদিও বাকি চন্দ্রযান এখনো ঠিকঠাক কাজ করছে এবং ইসরোকে ছবি এবং তথ্য পাঠাচ্ছে। কিছুদিন আগে নাসা একটি ছবি প্রকাশ করে বলেছিল যে, ইসরোর ল্যান্ডার বিক্রম আগের থেকে একটু হলেও সরেছে। সেই নিয়ে আবার নতুন করে আশা জেগেছে বিজ্ঞানীদের মনে।

Related Articles

Back to top button