টাইমলাইনভাইরালভারত

ভারত পেল বড় সাফল্য: আজ চাঁদের কক্ষপথে সফলভাবে প্রবেশ করলো চন্দ্রযান- ২

ISRO দ্বারা প্রক্ষেপিত যান আজ ২০ আগস্ট অর্থাৎ মঙ্গলবার চন্দ্রযান-২  চাঁদের কক্ষতে প্রবেশ করলো সফলভাবে। সকাল ৮:৩০ থেকে ৯:০০ টার মধ্যে চন্দ্রযান-২  কে কঠিন পরীক্ষা দিযে হয়েছে। এর জন্য ISRO বৈজ্ঞানিকেরা পুরো প্রস্তুতি করে নিয়েছিল। ৭ ডিসেম্বর চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণী ধ্রুবতে ল্যান্ড করবে। চন্দ্রযান-২ কে ২২ জুলাই শ্রীহরি কোটা লঞ্চ কেন্দ্র থেকে রকেট বাহুবলির মাধ্যমে আরোহী করা হয়েছিল। এর আগে ১৪ই আগস্ট  চন্দ্রযান-২ কে ট্রান্স লুনার অরবিটে দেওয়া হয়েছিল, অর্থাৎ সেই লম্বা কক্ষ যার উপর দিয়ে চলে চন্দ্রযান-২ চাঁদের নিকটে যাচ্ছে।

চন্দ্রযান-২ এর স্বাস্থ্য ও তার রুটের নজরদারী ISRO এর তিনটি সেন্টার করছে। এগুলি হলো- মিশন অপেরেশন নেটওয়ার্ক কমপ্লেক্স (MOX), ইসরো টেলিমেট্রিক ট্রেকিং এন্ড কমান্ড নেওয়ার্ক (ISTRAC), এবং ইন্ডিয়ান ডিপ স্পেস নেটওয়ার্ক (IDSN)। ইসরো বৈজ্ঞানিকরা বলেছে যে চন্দ্রযান-২  স্বাস্থ্য এখন ঠিক আছে।

ISRO এর চেয়ার ম্যান ড: কে সিওয়ান বলেছে যে চন্দ্রযান-২  চাঁদের কক্ষে যাওয়ার সময় কঠিন পরীক্ষা পার করে চাঁদের নিকট যাবে। চাঁদের মাধ্যাকর্ষণ শক্তি ৬৫০০০ কিমি অব্দি থাকে,তাই এই সময় চন্দ্রযান-২ এর গতিকে কম করতে হবে, নাহলে চাঁদের মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে চন্দ্রযান-২ এর সাথে সেটার ধাক্কা লেগে যেতে পারে। গতি কম করার জন্য চন্দ্রযান-২ এর অনওয়ার্ড প্রোপোলশন সিস্টেমকে কিছুক্ষণের জন্য চালু করা হবে এবং সেই সময় একটি ছোট ভুলও যানটিকে অনিয়ন্ত্রিত করে দিতে পারে। এটি শুধু চন্দ্রযান-২ এর জন্য নয় বরং বৈজ্ঞানিকদের জন্যও পরীক্ষার সময় ।

চন্দ্রযান-২ চাঁদের কক্ষে প্রবেশ করার পর ৩১ আগস্ট অব্দি চন্দ্রের চার পাশে ঘুরতে থাকবে। সেই সময় আরেকবার কক্ষে পরিবর্তন করা হবে। চন্দ্রযান-২  কে চাঁদের সব থেকে কাছের কক্ষে পৌঁছানোর জন্য চার বার কক্ষকে পরিবর্তন করতে হবে।

Leave a Reply

Close
Close