টাইমলাইনভারত

ডিসেম্বরের প্রথম দিনেই হবে এই বড় পরিবর্তন, সরাসরি প্রভাব ফেলবে আপনার জীবনে

ডিসেম্বর (December)  এর প্রথম দিন থেকে দেশে অনেকগুলি পরিবর্তন ঘটতে চলেছে, যা সরাসরি সাধারণ মানুষের জীবনে প্রভাব ফেলবে।  আপনি যদি এই পরিবর্তন সম্পর্কে জানেন না, তবে ১ ডিসেম্বরের পরে আপনার সমস্যা হতে পারে।  মূলত ১ ডিসেম্বর থেকে চারটি পরিবর্তন  হতে চলেছে। আসুন জেনে নি কি সেগুলি

the indian rupee is getting crushed by its own central bank Bangla Hunt Bengali News

এখন ২৪ ঘন্টা আরটিজিএসের সুবিধা
১ ডিসেম্বর থেকে ব্যাংক গ্রাহকদের জন্য রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) এর জন্য ৭ দিন ২৪ ঘন্টা উপলব্ধ থাকবে।  করোনার সময়কালে, অনলাইন লেনদেনগুলি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

এর আগে আরবিআই এনইএফটি-র নিয়মও পরিবর্তন করেছিল।  এনইএফটি সুবিধাটি 2019 সালের ডিসেম্বর থেকে সকাল ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত পাওয়া যার ।  যা ১ ডিসেম্বর থেকে পরিবর্তন হবে এবার এই সুবিধাটি ২৪ ঘন্টা উপলব্ধ থাকবে।

rail train piyush goyal Bangla Hunt Bengali News

করোনার সঙ্কটের কারণে অনেক রুটে ট্রেন চলাচল এখনও স্বাভাবিক হয় নি।  তবে এখন রেল ১ ডিসেম্বর থেকে অনেক রুটে ট্রেন চলাচল শুরু করছে। ১ ডিসেম্বর থেকে ঝিলাম এক্সপ্রেস এবং পাঞ্জাব মেল ট্রেন চালু হবে। রেলওয়ে জানিয়েছে, 01077/78 পুনে-জম্মু তাবি পুনে ঝিলাম স্পেশাল এবং 02137/38 মুম্বই ফিরোজপুর পাঞ্জাব মেল স্পেশাল প্রতিদিন চলবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) ১ ডিসেম্বর থেকে টাকা তোলার নিয়ম পরিবর্তন করার কথা ঘোষণা করেছে।  ১ ডিসেম্বর থেকে পিএনবি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ভিত্তিক টাকা তোলার সুবিধা বাস্তবায়ন করতে যাচ্ছে।  একসাথে ১০ হাজার টাকার বেশি নগদ উত্তোলন এখন ওটিপি ভিত্তিক হবে। এছাড়া ডিসেম্বর এর প্রথম দিন বাড়তে পারে গ্যাসের দামও।

Back to top button