টাইমলাইনআবহাওয়া

আবহাওয়ার খবর: বাংলা জুড়ে বাড়বে গরম, বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা নেই

বাংলাহান্ট ডেস্কঃ সকাল থেকেই চড়া রোদ থাকলেও, সন্ধ্যের দিকে আবহাওয়ার (Weather) সামান্য পরিবর্তনের আভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর । আজ সারাদিন থাকবে মূলত রৌদ্রজ্জ্বল নীল আকাশ। গতকাল রাতের দিকে আবহাওয়ার সামান্য পরিবর্তন দেখা গিয়েছিল। কিছু কিছু জায়গায় সামান্য পরিমাণে ঝড়ো হাওয়া হয়েছিল। তবে আজ সেই হালকা বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় হাওয়া অফিস।

heatwave7591 Bangla Hunt Bengali News

আবহওয়াবিদরা আগেই জানিয়েছিলেন এবছর তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি থাকবে। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ এপ্রিল থেকে বেশ গরম অনুভূত হতে শুরু করেছে। তবে এবারে সারা দেশের ১৮ টি রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে। সবচেয়ে বেশি তাপমাত্রা বাড়তে চলেছে রাজস্থান ও গুজরাটে।

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৭ ডিগ্রির আশেপাশে এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ তাপমাত্রার খুব একটা হেরফের হবে না বলে জানায় আবহাওয়া দফতর। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকেব ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বিকালের দিকে কিছু কিছু জায়গায় সামান্য দমকা বাতাস বইতে পারে। তবে বৃষ্টির তেমন কোন আশঙ্কা এখন নেই। তবে এখন শুধুই গরম বাড়বে।

image 69023 1555222431 Bangla Hunt Bengali News

শহর কলকাতার তাপমাত্রা বাড়বে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়তে পারে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়তে পারে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তাপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এবার থেকে গরম অনুভব করতে শুরু করবে কলকাতাবাসী।

এর পাশাপাশি পুরুলিয়া , বাঁকুড়া , বীরভূম, পশ্চিম বর্ধমানের জেলাগুলিতে গরম পড়বে। আবার বেশকিছু জায়গায় যেমন হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশে তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রির থেকেও বেশি বাড়ার সম্ভাবনা প্রবল।

Back to top button