fbpx
টাইমলাইনভারত

পৃথিবীর সবথেকে উঁচু ব্রিজ তৈরি করছে ভারতীয় রেল, আইফেল টাওয়ারের থেকেও ১১৫ ফুট উঁচু হবে এই ব্রিজ

বাংলা হান্ট ডেস্কঃ জম্মু কাশ্মীরে বিশ্বের সবথেকে উঁচু রেলওয়ে ব্রিজ তৈরি হচ্ছে। এই ব্রিজ প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও ৩৫ মিটার বেশি উঁচু হবে। এটি ভারতীয় রেলের ইতিহাসে এখনো পর্যন্ত সবথেকে কঠিন প্রোজেক্ট। এই রেলওয়ে ব্রিজ ( Chenab Bridge) চেনাব নদীর উপরে তৈরি হচ্ছে। এই ব্রিজ উধমপুর-শ্রীনগর- বারামুলা রেল প্রকল্পের অংশ। এটা ২০২১ এর মার্চ মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে।

এই ব্রিজ ১.৩ কিমি দীর্ঘ। আর এই ব্রিজের উচ্চতা ৩৫৯ মিটার (১১৭৮ ফুট)। প্যারিসের আইফেল টাওয়ারের উচ্চতা ৩২৪ মিটার (১০৬৩ ফুট) এর মতো। এই ব্রিজের প্রধান আর্কের ব্যাস ৪৮৫ (১৫৯১ ফুট) এই ব্রিজের সবথেকে উঁচু স্থম্ভের উচ্চতা ১৩৩.৭ মিটার (প্রায় ৪৩৯ ফুট)। এই ব্রিজে মোট ১৭ টি স্তম্ভ আছে।

উধমপুর থেকে বারামুলা পর্যন্ত এই রেল প্রোজেক্টের মোট দীর্ঘতা হল ৩২৬ কিমি। এই ব্রিজ বানানোর জন্য ২৫ হাজার ম্যাট্রিক টন স্টিলের ব্যবহার হচ্ছে। এই ব্রিজ ২৬৬ কিমি প্রতি ঘণ্টায় চলা হাওয়াকে সহ্য করবে। আর এর সাথে সাথে ভূমিকম্প আর কোন বিস্ফোরণও কিছু করতে পারবে না এই ব্রিজের।

এই ব্রিজকে যদি বোমা লাগিয়ে ধ্বংস করার চেষ্টা করা হয়, তাহলে সেই পরিকল্পনা ব্যর্থ হবে। কারণ এই স্টিল বিস্ফোটকের ক্ষমতা সহ্য করতে পারবে। এই ব্রিজে ১০০ কিমি প্রতি ঘণ্টায় ট্রেন চলতে পারবে। এই ব্রিজ বানাতে মোট ৫১২ কোটি টাকা খরচ হবে। আর সম্পূর্ণ রেল প্রকল্পে ২০ হাজার কোটি টাকা লাগবে।

এই রেল প্রজেক্ট অনুযায়ী, জম্মু কাশ্মীরের অনন্তনাগ, শোপিয়ান, পুলওয়ামা, শ্রীনগর, বডগাম আর বারামুলা জেলা কভার হবে। এই প্রকল্প অনুযায়ী, ১৫ টি স্টেশন তৈরি হবে। এই প্রকল্পে ৬২ টি বড় আর ৭৩৯ টি ছোট ব্রিজ হবে। এছাড়াও ১০ টি রোড ওভার ব্রিজ তৈরি করা হবে।

Back to top button
Close