টাইমলাইনখেলাক্রিকেট

ম্যাচ জেতাল পন্থ, কিন্তু ১১ বার আগুন ঝরানো বলের আঘাত পেয়েও দাঁড়িয়ে ছিল পুজারা! দেখুন ভিডিও

বাংলা হান্ট ডেস্কঃ আপনার মনে আছে হয়ত, ভারত ২০১৮-১৯ এও অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট সিরিজে জয় হাসিল করেছিল। ৪ ম্যাচের ওই সিরিজে দুই পক্ষের ব্যাটসম্যানদের মধ্যে কেউ যদি সর্বাধিক রান করে থাকে, তাহলে সেটা হল চেতেশ্বর পুজারা। চেতেশ্বর পুজারা ৪ ম্যাচে ৭ ইনিংসে ৭৪.৪৩ এর গড়ে ৫২১ রান করেছিলেন। ৪ ম্যাচের সিরিজে পুজারা ৫০ টি চার মেরেছিল। ৩ টি সেঞ্চুরি আর ১ টি হাফ সেঞ্চুরি করে সেবার পুজারা কামাল করে দিয়েছিল। সেবার তাঁর সর্বোচ্চ রান ছিল ১৯৩।

এবারের সিরিজে ব্যাটে তেমন কামাল দেখাতে না পারলেও, ভারতের হয়ে সর্বাধিক বল খেলার খেতাব এবার তাঁর দখলেই আছে। পুজারা দেওয়ালের মতো অস্ট্রেলিয়ার আগুনে বলিংয়ের সামনে দাঁড়িয়ে ছিল। পুজারার বুক চিতিয়ে দাঁড়ানোর কারণেই অস্ট্রেলিয়ার বলারদের মনোবল ভেঙে যায়।

ব্রিসবেনে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের শেষ ম্যাচের কথা বললে, পুজারা দ্বিতীয় ইনিংসে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যুব খেলোয়াড় শুভমন গিল আর ঋষভ পন্থ বড় রানের যোগদান করলেও পুজারা একদিকে পাথরের মতো দাঁড়িয়ে থেকে ভারতের জয় সুনিশ্চিত করেছে। অন্যরা জানত যে, একজন ম্যাচ ড্র করার জন্য দাঁড়িয়ে থাকবে, পুজারা কাউকে হতাশ করবে না।

চতুর্থ টেস্ট ম্যাচে ১১ বার অস্ট্রেলিয়ার পেশারদের আগুন ঝরানো বল পুজারার গাঁয়ে গিয়ে লাগে। কিন্তু এতেই পুজারার মনোবল ভাঙা যায় নি। পুজারা এবারের সিরিজে ৩৩.৮৮ গড়ে ৪২৬ রান করেছে। ভারতের তরফ থেকে পুজারার থেকে বেশি রান শুধু ঋষভ পন্থই করেছে।

https://twitter.com/BharatvrshKRaja/status/1351455386549641220

এই সিরিজে শুভমন গিলও আন্তর্জাতিক টেস্ট ম্যাচে ডেবিউ করল। এই ম্যাচে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৩৬৯ রান করেছিল। ভারতীয় বলার নটরাজন আর শার্দুল ঠাকুর ৩ টি করে উইকেট নিয়েছিল। ভারত প্রথম ইনিংসে শার্দুল আর সুন্দর ঠাকুরের ব্যাটে ভর করে ৩৩৬ রান তুলেছিল। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে ২৯৪ রানেই আটকে দেয় ভারত। শেষ ইনিংসে ঋষভ পন্থ আর শুভমন গিলের অনবদ্য ইনিংস আর পুজারা দেওয়ালের মতো ক্রিজে টিকে থাকার কারণে ভারত রুদ্ধশ্বাস ম্যাচে জয় লাভ করে।

Back to top button