টাইমলাইনভারত

বার্ড ফ্লু-এর আতঙ্কে হুহু করে কমছে পোল্ট্রি মুরগীর দাম

বাংলা হান্ট ডেস্কঃ দেশের পাঁচটি রাজ্যে বার্ড ফ্লু দেখা দিয়েছে। পাখীদের মধ্যে ছড়িয়ে পড়া এই বিশেষ ভাইরাসের কারণে এখনো পর্যন্ত কয়েক হাজার পরিযায়ী পাখি, হাঁস মুরগীর মৃত্যু হয়েছে। পাঁচটি রাজ্যেই বার্ড ফ্লু নিয়ে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। আরেকদিকে, বার্ড ফ্লুয়ের আতঙ্কে দেশের বিভিন্ন জায়গায় পোল্ট্রি মুরগীর চাহিদা যেমন কমেছে, তেমনই দামও কমছে।

পোল্ট্রি ফার্মের মালিক আর গাজীপুর মান্ডির পোল্ট্রি ব্যবসায়ীরা জানাচ্ছেন যে, সেখানে এখনো বার্ড ফ্লুয়ের দেখা মেলেনি। কিন্তু এরপরেও গ্রাহকরা চিকেনের থেকে দূরে থাকছেন। আর এই কারণে চিকেনের দামও কমে গিয়েছে। বিগত দুই দিনে চিকেন ৪৫ টাকা প্রতি কেজি সস্তা হয়েছে বলে জানান ব্যবসায়ীরা। এশিয়ার সবথেকে বড় চিকেন মান্ডি গাজীপুরে গ্রাহকদের আনাগোনা কমে গিয়েছে। এমনকি হোটেল গুলোতেও এখন চিকেনের সাপ্লাই তুলনামূলক ভাবে কমে গিয়েছে।

গাজীপুরের এক চিকেন ব্যবসায়ী জানান, এখনো পর্যন্ত এখানকার কোনও পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লুয়ের কারণে কোনও মুরগী অসুস্থ হয়ে পড়েনি। কিন্তু অন্যান্য পাখীদের মৃত্যু আর মিডিয়াতে বার্ড ফ্লুয়ের খবর ছড়িয়ে পড়ার কারণে চিকেন প্রেমীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

তিনি জানান, এই কারণে বিগত দুই-তিনদিন থেকে বাজারে চিকেনের চাহিদা কমে গিয়েছে। গাজীপুর থেকে দিল্লী-এনসিআর সমেত আরও কয়েকটি জায়গায় চিকেন সাপ্লাই হয়। এশিয়ার বৃহত্তম চিকেন মার্কেট গাজীপুর থেকে রোজ ৫ লক্ষ চিকেন সাপ্লাই হয়। কিন্তু এখন সাপ্লাই অনেক কমে গিয়েছে।

ওই ব্যবসায়ী জানান, তিনদিন আগে পর্যন্ত গাজীপুর মান্ডিতে ৯০ টাকা কেজি থেকে শুরু করে ১০৫ টাকা কেজিতে চিকেন বিক্রি হত। কিন্তু বার্ড ফ্লুয়ের খবর মিডিয়াতে ছড়িয়ে পড়ার পর চিকেনের ডিমান্ড কমে গিয়েছে। ৬ জানুয়ারি চিকেন ৮০ টাকা কেজি আর আজ ৭৫ টাকা কেজি থেকে দাম শুরু হয়ে ৬০ টাকা কেজি হয়ে গিয়েছে। তিনি জানান, যেভাবে বার্ড ফ্লুয়ের খবর ছড়িয়ে পড়ছে, চিকেনের দাম আরও কমে যাওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

Back to top button