fbpx
টাইমলাইন

সিএএ নিয়ে উত্তেজনা কমলে তবেই আবেদন শুনবঃ প্রধান বিচারপতি বোবদে

বাংলা হান্ট ডেস্কঃ সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে উত্তেজনা চরমে পৌঁছে গিয়েছে এই উত্তেজনা কিছুটা প্রশমিত হলে তবেই সিএএ নিয়ে আবেদন শুনবে,  এ কথা স্পষ্ট জানিয়ে দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে।

তিনি আরও জানিয়েছেন, কোনও আইন সাংবিধানিক কিনা তা বলা সুপ্রিম কোর্টের এক্তিয়ারের মধ্যে পড়ে না। তবে আইনটি বৈধ কিনা তা দেশের শীর্ষ আদালত বলতে পারে। কিন্তু এখনই  সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে কিছু বলতে নারাজ প্রধান বিচারপতি বোবদে।

আইনজীবী ভীনিতা ঢাণ্ডা নাগরিকত্ব সংশোধনী আইনকে সাংবিধানিক হিসাবে ঘোষণা করতে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। এই আইন কোনওভাবে দেশের সংবিধান লঙ্ঘন করছে না। দেশের শীর্ষ আদালতের তরফে সেই বিধান পেতেই আবেদন করা হয়েছিল। শুধু তাই নয়, যাঁরা নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ-আন্দোলনে সামিল হচ্ছে, যারা সিএএ নিয়ে গুজব ছড়াচ্ছে চারিদিকে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ারও আবেদন জানানো হয়ে সর্বোচ্চ আদালতে। সম্প্রতি  বেঙ্গালুরু এক সভা থেকে নোবেলজয়ী প্রখ্যাত অর্থনীতিবিদ, বলেছেন, সিএএ অসাংবিধানিক, এই আইন বাতিল করুক সুপ্রিম কোর্ট।

২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে প্রবেশ করা পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অমুসলিম শরণার্থীদের নাগরিকত্বের জন্য পাস হওয়া এই আইনের বৈধতার চ্যালেঞ্জ জানিয়ে 60 টিরও বেশি পিটিশন শীর্ষ আদালতে দায়ের করা হয়েছে।যে আইনটি নাগরিকত্বকে ধর্মীয় পরিচয়ের সঙ্গে যুক্ত করছে, তা তো ভারতীয় সংবিধানের ধর্ম নিরপেক্ষতাকে লঙ্ঘন করছে। গত ১৮ ডিসেম্বর কেন্দ্র এই নিয়ে একটি নোটিশও জারি করা হয়েছিল, যার শুনানি ২২ জানুয়ারি হওয়ার কথা রয়েছে। সে শুনানির পরই হয়তো আবেদন গ্রহণ করতে পারে সুপ্রিম কোর্ট।

Close
Close