টাইমলাইনরাজনীতি

CAA এর বিরুদ্ধে কেরল বিধানসভায় পাশ হল বিল, কোন ডিটেশন সেন্টার বানানো হবেনা জানালেন মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ নাগরিকতা সংশোধন আইনের বিরুদ্ধে কেরল সরকার বিধানসভায় প্রস্তাব পেশ করলো। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মঙ্গলবার বিধানসভায় CAA  এর বিরুদ্ধে প্রস্তাব পেশ করেন, আর সেটি পাশও হয়ে যায়। বিধানসভায় কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, ‘কেরলে ধর্মনিরপেক্ষতার দীর্ঘ ইতিহাস আছে। আর আমি এটা স্পষ্ট জানিয়ে দিতে চাই যে, কেরলে কোন ডিটেশন সেন্টার বানানো হবেনা।” বিধানসভায় কংগ্রেস, সিপিআইএম দ্বারা পেশ করা এই প্রস্তাবকে সমর্থন করে।

এই প্রস্তাবে সিপিএআইএম এর বিধায়ক জেমস ম্যাথু, কংগ্রেস বিধায়ক বিডি সতিশন, সিপিআই এর বিদ্যাওক দিবাকরণ সমর্থন করেন। কংগ্রেস বিধায়ক বিডি সতিশন জানান, ‘এনআরসি আর সিএএ, এক মুদ্রার দুই পিঠ। সিএএ আর্টিক্যাল ১৩, ১৪ আর ১৫ ধারার স্পষ্ট লঙ্ঘন করে।” সিপিআই বিধায়ক দিবাকরণ বলেন, ‘বিধানসভায় এইরকম প্রস্তাব পেশ করার জন্য বাধ্য করা হচ্ছে। ভারতে কোন একটি জিনিষের এত বিরোধিতা আগে দেখিনি। এই প্রস্তাব পেশ করে আমরা গোটা বিশ্বেকে বার্তা দিতে চলেছি।”

আরেকদিকে কেরলের বিজেপি বিধায়ক রাজগোপাল এই প্রস্তাবের বিরোধিতা করেন। উনি বলেন রাজনীতি সঙ্কীর্ণ মানসিকতার প্রতীক। এর আগে নাগরিকতা সংশোধন আইন নিয়ে অ-বিজেপি শাসিত রাজ্যের কড়া বিরোধিতার মধ্যে সোমবার কেন্দ্র থেকে জানায় যে, এই আইন দেশের সমস্ত রাজ্যকে লাগু করতে হবেই। কেন্দ্র পরিস্কার জানায় যে, এই আইনের মাধ্যমে কারোর নাগরিকতা কেড়ে নেওয়া হবেনা।

Back to top button