টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

ভোট পরবর্তী হিংসায় আক্রান্ত শিশুরা, জড়িয়েছে নাবালকরা- ডিজিকে কড়া চিঠি কমিশনের

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্যে (west bengal) ভোট পরবর্তী হিংসা প্রসঙ্গে এবার কড়া মুডে জাতীয় শিশু সুরক্ষা কমিশন। কিছুটা চড়া সুরেই চিঠি দিল রাজ্য পুলিশের ডিজিকে। রাজ্যে ভোট পরবর্তীতে যে হিংসার পরিবেশ ছড়িয়ে পড়েছিল, তাতে বিজেপি কর্মীদের আক্রান্ত হওয়ার অভিযোগ করেছিল গেরুয়া শিবির। এমনকি এখনও হাজার হাজার পদ্ম শিবিরের কর্মীরা ঘর ছাড়া রয়েছে বলে দাবী জানিয়েছে তাঁরা।

বিজেপির পক্ষ থেকে এই অভিযোগের তীর তৃণমূলের দিকে থাকলেও, তা বেশিরভাগ ক্ষেত্রেই অস্বীকার করেছে শাসক দল। তবে এই সন্ত্রাসে দুধের শিশুদেরও বাদ যাচ্ছে না বলে দাবী করেছিল বিজেপি শিবির। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের তাণ্ডবে প্রভাবিত হচ্ছে শিশুরাও- এমনটাও অভিযোগ করেছিল গেরুয়া শিবির। এবার সেই বিষয়েই রাজ্য পুলিশের ডিজিকে চিঠি দিল জাতীয় শিশু সুরক্ষা কমিশন।

ভোটের পর থেকেই হিংসাত্মক পরিস্থিতি সারজমিনে খতিয়ে দেখতে কেন্দ্র থেকে একাধিক টিম বাংলায় এসে ঘুরে দেখেছে। কখনও এসেছে কেন্দ্রীয় টিম, কখনও তফসিলি কমিশনের প্রতিনিধিরা, তো আবার কখনও জাতীয় মহিলা কমিশনের প্রতিনিধি দল। তবে এবার একাধিক তথ্য, ভিডিও ফুটেজ দেখার পরই একটু চড়া সুরেই রাজ্য পুলিশের ডিজিকে চিঠি দিল জাতীয় শিশু সুরক্ষা কমিশন।

চিঠিতে বলা হয়েছে, রাজ্যে ভোট পরবর্তী হিংসার পরিপ্রেক্ষিতে আক্রান্ত শিশুদের জন্য শিশু সুরক্ষা আইন অনুযায়ী, তাঁদের বিষয়ে পদক্ষেপ নিতে হবে রাজ্য পুলিশকে। আক্রান্ত শিশুদের শারীরিক অবস্থার কথা বিবেচনা করে তাঁদের চিকিৎসক এবং মনোবিদদের কাছে নিয়ে যেতে হবে।

এমনকি চিঠিতে আরও লেখা ছিল, বেশ কিছু জায়গায় দেখা গেছে সন্ত্রাসের সঙ্গে নাবালকরাও জড়িয়ে পড়েছে। সেক্ষেত্রে তাঁদের সঠিক পথে ফিরিয়ে এনে কাউন্সেলিং করাতে হবে। পাশাপাশি যে পুলিশকর্মীরা তাঁদের দায়িত্বে গাফিলতি করেছে, তাঁদের বিরুদ্ধেও শাস্তিমূলক পদক্ষেপ নিতে হবে।

Related Articles

Back to top button