টাইমলাইনপশ্চিমবঙ্গ

ভাইরাল জ্বর উদ্বেগ ছড়াচ্ছে বাংলায়, এখনও পর্যন্ত আক্রান্ত ৭০০-র বেশি শিশু

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস নয়, কিন্তু সারছে না জ্বর। একের পর এক আক্রান্ত হচ্ছে শিশুরা। ভাইরাল জ্বরে কাবু হয়ে পরিস্থিতি আর উদ্বেগজনক হয়ে পড়ছে শিশুদের। জলপাইগুড়ি পেরিয়ে এবার এই ভাইরাল জ্বরের দেখা মিলল মালদায়ও। আক্রান্ত প্রায় ১৯৬ জন শিশু।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে এই জ্বরের সঙ্গে করোনার কোন সম্পর্ক নেই বলেই মনে করা হচ্ছে। উত্তরবঙ্গ জুড়ে ছড়িয়েছে এই ভাইরাল জ্বর। ইতিমধ্যেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় এই জ্বরে আক্রান্ত অন্তত ৭৬০ জন শিশু।

জলপাইগুড়ির পরিস্থিতি খতিয়ে দেখেছেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের বিশেষজ্ঞ টিম। নমুনা পাঠানো হয়েছে স্কুল অফ ট্রপিকাল মেডিসিনে। এই রোগের বিষয়ে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সুশ্রুতনগর ইউনিটের সেক্রেটারি তথা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডিন ডাঃ সন্দীপ সেনগুপ্ত জানিয়েছেন, ভাইরাল জ্বরের সঙ্গে রয়েছে শ্বাসকষ্ট। এক্ষেত্রে স্ক্রাব টাইফাস, ডেঙ্গু, মশাবাহিত রোগ, ঠান্ডা লাগা, ভাইরাল সংক্রমণের বিষয়টা দেখা হচ্ছে।

জানা গিয়েছে, ইতিমধ্যেই মালদায় ২ জন, জলপাইগুড়িতে ১ জন এবং উত্তরদিনাজপুরে ১ জন করে মোট ৪ জন শিশু প্রাণ হারিয়েছেন। আবার শারীরিক পরিস্থিতির অবনতি হয়েছে মালদায় ১৫ জনের, দক্ষিণ দিনাজপুরে ৩ জনের, উত্তরদিনাজপুরে ১০ জনের এবং কোচবিহারে ১ জন শিশুর। চিকিৎসায় কোনরকম ত্রুটি রাখছে না চিকিৎসকরা। কিন্তু কিভাবে জ্বর বেড়ে গিয়ে গা পুড়ে যাচ্ছে, তা ধরতেই পারছেন না চিকিৎসকরা।

প্রসঙ্গত, এই রোগে শিশুদের সর্দি কাশির সঙ্গে জ্বর হচ্ছে, পেট খারাপও দেখা যাচ্ছে আক্রান্ত শিশুদের। অভিভাবকদের এই সময় শিশুদের দিকে খেয়াল রাখার কথা বলা হয়েছে।

Related Articles

Back to top button