টাইমলাইনভারতআন্তর্জাতিক

আমেরিকার তৈরি করল শক্তিশালী মিশাইল ট্রাইডেন-2, চিন্তার ভাঁজ চীনের কপালে

বাংলাহান্ট ডেস্কঃ বহুদিন ধরেই সুরক্ষা ক্ষেত্রে একে অন্যের সাহায্য করে এসেছে ভারত এবং আমেরিকা (america)। বিভিন্ন সময় শত্রুর হাত থেকে মোকাবিলা করতে ভারতকে নানাভাবে নানা অস্ত্র দিয়ে সাহায্য করেছে আমেরিকা। এবার চীনের (china) দাদাগিরির যোগ্য জবাব দিতে এক শক্তিশালী মিশাইল আবিষ্কার করেছে আমেরিকা, যা সাবমেরিন থেকেও ব্যবহার করা যাবে।

ট্রাইডেন-2 এই শক্তিশালী মিশাইলের পরীক্ষায় সফলও হয়েছে আমেরিকা। আটলান্টিক মহাসাগরে পরীক্ষা করে নিজেদের ক্ষমতা সম্পর্কে কিছুটা হলেও চীনকে জানান দিতে পেরেছে আমেরিকা। এই শক্তিশালী মিশাইল ট্রাইডেন-2 পারমাণবিক হাতিয়ার নিয়ে যাওয়ার পক্ষেই কার্যকরী।

শুধু তাই নয়, এই মিশাইল ৮ হাজার কিমি দূরে অবস্থিত শ্ত্রুপক্ষের উপর চরম আঘাত হানতে পারে। জানা গিয়েছে, পরীক্ষার সময় ফ্লোরিডার এক প্রান্ত থেকে ছোঁড়া হয়েছিল এবং সেটা গিয়ে পড়েছিল আফ্রিকার পার্শ্ববর্তী আসেনশন দ্বীপে গিয়ে পড়েছিল।

চীনের সঙ্গে সম্পর্ক যখন তলানিতে এসে ঠেকছে, ঠিক সেই সময় আমেরিকা নিজের এই শক্তিশালী অস্ত্রের প্রয়োগ করেছে। তবে এই মিশাইল আমেরিকা নাকি ব্রিটেনের সাবমেরিন থেকে ছোঁড়া হয়েছিল, তা সঠিক ভাবে জানা যায়নি। কিছুদিন আগে ফ্রান্সও আটলান্টিক মহাসাগরে একটি মিশাইল পরীক্ষা করেছিল।

তবে জানিয়ে রাখি, আমেরিকার শক্তিশালী হাতিয়ারের মধ্যে অন্যতম হল ট্রাইডেন-2 মিশাইল। এটি পারমাণবিক হাতিয়ার বহন করতেও সক্ষম। প্রতি বছর একবার করে এই সকল হাতিয়ারের পরীক্ষা করে দেখে আমেরিকা। বিডেনের দেশের কাছে  এই ধরনের একাধিক শাক্তিশালী যুদ্ধাস্ত্র মজুত রয়েছে, যা প্রয়োজনে ভারতকে দিয়েও সাহায্য করে এই বন্ধু দেশ।

Related Articles

Back to top button