fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

ভারত ও আমেরিকার বন্ধুত্ব মজবুত হওয়ায় চাপে পড়ছে চীন, কমতে পারে চীনের ব্যাবসা

বাংলাহান্ট ডেস্কঃ ব্যবসার দিক থেকে চীন (Chaina) কিছুটা দুর্বল হয়ে পড়েছে। চীনকে টেক্কা দিয়ে এগিয়ে যাচ্ছে আমেরিকা (America)। চীনের এই দুরবস্থায় চীনকে ছাপিয়ে ভারতের (India) এই উন্নতিতে পাশে আছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) ভারত সফরের আগে এমনটাই শোনা যাচ্ছে। এর ফলে ভারত এবং আমেরিকার মধ্যে ব্যবসায়িক সম্পর্ক আরও মজুবত হওয়ার বিষয়টা পরিস্কার হচ্ছে।

বাণিজ্য সূত্রের খবরানুযায়ী, ব্যবসার দিক থেকে ভারত চীনের পূর্বেকার সম্পর্ক থেকে এখনকার ভারত আমেরিকার সম্পর্ক আরও জোরালো হয়েছে। দুই দেশের সাথেই ভারত বাণিজ্যিক লেনদেন বজায় রাখে। তবে এবার ধীরে ধীরে বাজার চীনের হাত থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা মিলছে। সূত্রের খবর, সাল ২০১৩-১৪ থেকে সাল ২০১৭-১৮ পর্যন্ত চীনই ভারতের সবথেকে বড় ব্যবসায়ী বন্ধু ছিল। তবে চীনের আগে এই জায়গায় ছিল সংযুক্ত আরব আমিরশাহী (United Arab Emirates)।

কারবারের বিষয়ে ভারতের উপর নিজের আধিপত্য বিস্তারে সর্বদা এগিয়ে থাকা চীনের কাছে এটি খুবই চিন্তার বিষয়। চীনের এই প্রতিকূল পরিস্থিতিতে ভারতের পাশে আমেরিকার এগিয়ে আসা, চীনের ক্ষেত্রে বিপদের সংকেত দিচ্ছে। ভারত আমেরিকা পরবর্তি দিনে আর্থিক বিষয়ে একে অপরের সঙ্গে যুক্ত থাকবে। তাই ব্যবসায়ী বিশেষজ্ঞদের মতে চীনের উপর এই ব্যবসায়িক আঁচ ভালোভাবেই লাগতে পারে।

বিশেষজ্ঞদের মতে ভারত এবং আমেরিকা যদি মুক্ত ব্যবসা সমঝোতা করে নেয়, তাহলে দুই দেশের মধ্যেকার দ্বিপাক্ষিক ব্যবসা এক বিরাট আকার ধারণ করবে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফরের সময়ে এই সংবাদ চীনকে প্রভূত চিন্তায় ফেলে দিচ্ছে।

Back to top button
Close