আন্তর্জাতিকটাইমলাইন

CPEC-এর রেলওয়ে ট্রাক বানানোর জন্য পাকিস্তানকে ৭.২ আরব ডলার ঋণ দিল বন্ধু রূপী চীন

বাংলাহান্ট ডেস্কঃ চীনের (China) পাতা ফাদে এবার পা দিল পাকিস্তান (Pakistan)। বন্ধু ইমরান খানকেও ঠকাতে ছাড়লনা জিনপিং। বন্ধুত্বের জালে পাকিস্তানকে ফাসিয়ে নিয়েছে জিনপিং সরকার। শোনা যাচ্ছে, পাকিস্তান আবারও চীনের থেকে বিরাট অংকের ঋণ নিয়েছে।

CPEC-এর পেশোয়ার এবং করাচির মধ্যবর্তী স্থানে রেলওয়ে ট্রাক নির্মাণের জন্য ৭.২ আবর ডলারের ঋণ দিয়েছে পাকিস্তানকে।

প্রস্তুত হবে রেলওয়ে ট্রাক
পাকিস্তানের সংবাদ পত্র ‘দ্যা এক্সপ্রেস ট্রিবিউল’ অনুসারে সেন্ট্রাল ডেভল্পমেন্ট ওয়ার্কিং পার্টি পাকিস্তানের এই রেলওয়ে ট্রাক নির্মাণের অনুমতি দিয়ে দিয়েছে। অর্থাৎ এই অনুমতি চীনের থেকে ঋণ দেওয়ার পথ উন্মুক্ত করে দেয়। এরই সঙ্গে IMF-এর থেকেও অর্থ ঋণ নেওয়ার কথাবার্তা চলছে।

প্রস্তুত হবে দীর্ঘ ১৮৭২ কিমি রেলপথ
CPEC প্রধান আসিম সেলিম বাজম্যান বলেছেন, চীনের CPEC প্রজেক্টের দ্বিতীয় ভাগ অনুসারে, পেশয়ার থেকে করাচি পর্যন্ত ১৮৭২ কিমি দীর্ঘ রেলপথকে এবার নির্মাণ করা হবে। কিছুদিন আগেই IMF বাড়তে থাকা সার্বজনিক ঋণের পরিমানের জন্য পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে। এই সঙ্গে পাকিস্তানের অর্থনীতিকে মজবুত করার নির্দেশ দিয়েছে।

অর্থনীতি মজবুত করার হুঁশিয়ারি দিচ্ছে IMF
পাকিস্তানের সার্বজনিক ঋণের পরিমাণ তাঁদের অর্থব্যবস্থার আগের থেকে ৯০ শতাংশ বৃদ্ধি পাওয়ার দরুণ IMF অর্থনীতিকে মজবুত করার হুঁশিয়ারি দিয়েছে। এই অবস্থায় G20 দেশের থেকে অর্থ ঋণ নেওয়ার জন্য পাকিস্তানের সিদ্ধান্তের জন্য IMF সরকারি কর্মীদের বেতন বন্ধ করারও ভয় দেখিয়েছে।

পাকিস্তান ভাবছে চীন তাঁদের বন্ধু দেশ হিসাবে LOC -তে ভারত-পাক সংঘর্ষে পাকিস্তানকে সাহায্য করবে। এরই সঙ্গে চীন পাকিস্তানের নাগরিকদের বিষয়ে কোনোরকম খারাপ মন্তব্য করে না। আবার পাকিস্তান চীনের গৃহীত থেকে ঋণের পরিমাণ বাড়িয়ে চীনের একটি বৃহৎ বাজার বন্ধের মুখে।

Back to top button