fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

চীন সুবিধাভোগী, ভারতের জন্য বিপদজনকঃ আমেরিকা

বাংলাহান্ট ডেস্কঃ কোন কিছুতেই দমন করা যাচ্ছে না চীনকে (China)। লাগাতার ভারতীয় (India) সীমানায় অনুপ্রবেশে জারী রয়েছে চাইনিজ সেনা। চীনের এই দাদাগিরি আর সহ্য করতে না পেরে শেষমেশ টিপ্পুনি কাটল সুপার পাওয়ার আমেরিকা। নিজেদের সুবিধার জন্য এই কৌশল করে ভারতের সীমান্ত এলাকায় আতঙ্ক সৃষ্টি করছে চীন, বলল আমেরিকা।

আমেরিকার বক্তব্য
ফক্স নিউজের এক সাক্ষাৎকারে মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্ফিও জানালেন, চীনের কমিউনিস্ট পার্টি ভারত-চীন সীমা এবং দক্ষিণ চীন সাগরে নিজেদের আধিপত্য বিস্তারেরর ক্ষেত্রে বহুদিন ধরেই কাজ করে চলেছে। নিজেদের কাজ হাশিল করার জন্য যা কিছু করতে পারে চীন।

তিনি আরও জানালেন, ভারতীয় সীমানায় হামলা এবং দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তার বহুদিন ধরেই চীনের লক্ষ্য ছিল। এই কাজের জন্য তারা ধীরে ধীরে তৈরি হচ্ছিল। জিনপিং সেনাদের শক্তিশালী করার কাজে ক্রমাগতই নিয়োজিত রয়েছে। আমি বিশ্বাস করি, রাষ্ট্রপতি ট্রাম্প আমাদের এমন ভাবে রাখবেন, যাতে করে আমাদের দেশের নাগরিকরা সুরক্ষিত থাকার পাশাপাশি ভারত, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং ইউরোপীয়দেরকেও সাহায্য করতে পারব।

চীনের লক্ষ্যই হল আক্রমণ
আমেরিকা পরিস্কার করে জানিয়ে দিল এইসমস্ত দেশগুলোর সাথে বন্ধুত্বের সম্পর্ক রয়েছে তাঁদের। পূর্বেও ভারত-চীন সীমান্ত এলাকায় সংঘর্ষের জেরে চীনের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল ট্রাম প্রশাসনের শীর্ষ রাজনীতিবিদ। এছাড়াও বিদেশ মন্ত্রালয়ের দক্ষিণ এবং পশ্চিম এশিয়ার বিষয়ের প্রধান বলেছিলেন, যদি দক্ষিণ চীন সাগরের বিষয়ে দেখলে দেখা যায়, চীনের একটাই রণনীতি রয়েছে। ক্রমাগত আক্রমণ করাই তাঁদের লক্ষ্য। দক্ষিণ চীন সাগর হোক বা ভারতের সঙ্গে মিলিতভাবে প্রশিক্ষণের ক্ষেত্র কিংবা ভারত-চীন সীমানা, সব ক্ষেত্রেই চীনকে প্রতিহত করা খুবই জরুরী।

অপেক্ষা করছে কঠিন পরিস্থিতি
চীন যেভাবে তাঁদের কার্য সিদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে, তাতে করে এই পরিস্থিতিতে আমেরিকার প্রধানরা জানাচ্ছেন পরবর্তী সময়ে ভারত-চীন সীমানা বিবাদ আরও কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে চলেছে।

Back to top button
Close
Close