টাইমলাইনভারতআন্তর্জাতিক

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা লুকিয়ে যাচ্ছে চীন, ভুল প্রমাণিত করতে চাইছে গবেষকদের

বাংলাহান্ট ডেস্কঃ সমগ্র বিশ্ব এখন চীনের (Chaina) উহান প্রদেশ থেকে উৎপন্ন হওয়া করোনা ভাইরাসের (COVID-19) ভয়ে আতঙ্কিত রয়েছে। মারণরোগ করোনা ভাইরাসের ফলে বিশ্বের বড় বড় দেশগুলো এখন গভীর সংকটে  পড়েছে। কিন্তু চীন এখনও সমগ্র বিশ্বের কাছে তাঁদের করোনা সংক্রমিত মানুষের সংখ্যা লুকিয়ে যাচ্ছে।

প্রথম থেকেই সমগ্র বিশ্ব করোনা ভাইরাসকে নিয়ে চীনকে দোষারোপ করেছে। আর এখন নতুন করে মৃতের সংখ্যার বিষয়টা সামনে এসেছে। চীনের দাবী করোনা ভাইরাসের ফলে চীনে শুধুমাত্র ৩৩০০ জন মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু চীনের এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, উহানে মাত্র ২ দিনে ৫ হাজার অস্থি বিসর্জন দেওয়া হয়েছে। তবে এটা এখনও প্রমাণিত নয় যে, তাঁর মধ্যে ঠিক কতগুলোতে মৃত মানুষের ছাই রয়েছে, আর কতগুলোতে ছিল না।

বর্তমানে চীনের দেখান মৃত্যু সংখ্যা নিয়ে এখন গবেষণা মহলে প্রশ্ন উঠছে। এই ঘটনার পরে চীনের উহান শহরে কর্মরত কর্মীরা তাঁদের বয়ান দিতে অস্বীকার করে। চীন সমগ্র বিশ্বকে ভুল প্রমাণিত করতে চাইছে। তাঁরা বলছে, তাঁদের দেশে করোনা ভাইরাস অন্য দেশের তুলনায় কম প্রভাব ফেলেছে। তাঁরা বলছে এখন তাঁদের দেশে বিদেশ থেকে আগত আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা বেশি। সমগ্র বিশ্বে ত্রাস সৃষ্টি করে, চীন এখন আবার নিজের দোষ ঢাকতে চাইছে।

এখনও অবধি সমগ্র বিশ্বে করোনা ভাইরাসের ফলে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ৭ লক্ষ এবং মৃতের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়েছে। যেখানে চীন বলছে তাঁদের দেশে মৃতের সংখ্যা মাত্রা ৩৩০০ জন। কিন্তু ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। ভারতে এখনও অবধি মৃতের সংখ্যা ২৭ জন এবং ১০০০ জনের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। অপরদিকে চীনকে ছাড়িয়ে এখন আমেরিকায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২০ হাজার এবং মৃতের সংখ্যা ২ হাজারেরও বেশি। সমগ্র বিশ্বের এই ভয়াবহ অবস্থা দেখে ভারত সরকার লকডাউনের সময়সীমা বাড়িয়ে তাঁর দেশবাসীকে সুরক্ষিত রাখার চেষ্টা করে চলেছে।

Related Articles

Back to top button