টাইমলাইনআন্তর্জাতিক

চীন নির্দেশ দিল আরবি ভাষা ও মুসলিম প্রতীক সরিয়ে ফেলতে

বাংলাহান্ট ডেস্ক: চীন সরকার এর আগেই উইঘুর মুসলিমদের নির্যাতন নিয়ে সারা বিশ্বে সমালোচিত হয়েছে। এবার চীন বেজিং এর মুসলিম রেস্টুরেন্ট গুলোর উপরে করার নির্দেশিকা জারি করতে চলেছে।

চীন বেজিং এর ফুডস্টলগুলি থেকে মুসলিমদের সব রকম প্রতীক সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন। চীন সম্প্রতি বেজিং এর ১১টি রেস্টুরেন্টে ইসলামের সাথে সামঞ্জস্যপূর্ণ ছবিগুলি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। এই ছবিগুলোর মধ্যে ক্রিসেন্ট মুন বা অর্ধচন্দ্র ও ‘হালাল’ লেখা রয়েছে। চীন সরকারের পক্ষ থেকে আরবিতে লেখা ‘হালাল’ শব্দটি ঢেকে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি চীন একটি নতুন আইন প্রণয়ন করেছেন। এই আইনে চীন মুসলিম জনসংখ্যাকে ‘চিনিসাইজ’ বা চিনা ধারার ও সমাজতন্ত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলতে চাইছে। এছাড়াও চীনের একাংশে ইসলাম চর্চা নিষিদ্ধ। চীন সরকার বহু মসজিদ থেকে গম্বুজ ও চাঁদ তারার প্রতিকৃতি সরিয়ে নেন।

জাতিসংঘের এক রিপোর্ট এ বলা হয়েছে,চীনে দশ লাখের বেশি উইঘুর মুসলিমদের আটকে রেখে তাদের ধর্মান্তরিত করার চেষ্টা করা হচ্ছে। অভিযোগ উঠেছে চীন সরকার জোর করে মুসলিমদের কমিউনিস্ট পার্টির প্রতি আনুগত্য প্রদর্শন করতে বাধ্য করছে। এবার মুসলিমদের প্রতি মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন সরকার।

Back to top button