ভারতআন্তর্জাতিক

ভারতীয় সেনাদের হত্যার উদ্দেশ্যেই গালোয়ানে হামলা চালিয়েছিল চিন, দাবি মার্কিন রিপোর্টে

বাংলা হান্ট ডেস্ক: রীতিমত পরিকল্পনা করেই গত ১৫ জুন গালোয়ান ভ্যালিতে (Galwan Valley) ভারতীয় সেনাদের (Indian Army) ওপর প্রাণঘাতী হামলা চালিয়েছিল চিনের সেনাবাহিনী। সম্প্রতি এক রিপোর্টে এমনটাই দাবি করেছে মার্কিন নিরাপত্তা প্যানেল। ইউএস-চায়না ইকোনমিক অ্যান্ড সিকিউরিটি রিভিউ কমিশন (The US-China Economic and Security Review Commission) নাকি মার্কিন কংগ্রেসকে তাদের বার্ষিক রিপোর্টে জানিয়েছিল যে ১৫ জুনের আগেই ইন্দো-চিন সীমান্তে উত্তেজনা বাড়ানোর জন্য প্রস্তুতি শুরু করেছিল চিন সরকার।

ওই রিপোর্টে বলা হয়েছে, ‘চিন সরকার সীমান্তবর্তী এলাকা দখলের উদ্দেশ্যেই ওই হামলা চালানোর পরিকল্পনা নিয়েছিল। বেজিং চাইলে এলএসি’তে নির্মাণ বা আমেরিকার সঙ্গে ভারতের সখ্যতা নিয়ে ক্ষুণ্ণ হলে, গণতান্ত্রিক উপায়ে আলোচনা করতেই পারত। কিন্তু তাদের সেই ধরণের কোনও উদ্দেশ্যই ছিল না।’ রিপোর্টে আরও বলা হয়েছে যে, ভারতীয় সেনাদের হত্যা করার উদ্দেশ্য নিয়েই গালোয়ান ভ্যালিতে ১৫ জুনের রাতে হামলা করেছিল চিনা সেনা।

‘গালোয়ান ভ্যালির ঘটনার কয়েক সপ্তাহ আগেই চিনের প্রতিরক্ষা মন্ত্রী বলেছিলেন সীমান্তে স্থিতাবস্থার জন্য যুদ্ধ জরুরি। আবার হামলার ঘটনার ঠিক দুই সপ্তাহ বেজিংয়ের পক্ষ থেকে সীমান্তে উত্তেজনা বাড়ানোর জন্য গোয়েন্দাদের নির্দেশ দেওয়া হয়। আর সরকারের মুখপত্র গ্লোবাল টাইমস আগেই এক রিপোর্টে বলেছিল ভারত যদি আমেরিকার পক্ষ নেয়, তাহলে ভারত খুব বড় ভুল করবে’, দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

প্রসঙ্গত, গত ১৫ জুন মাঝরাতে গালোয়ান ভ্যালিতে হাতাহাতি সংঘর্ষে জড়িয়ে পরে ভারত ও চিনের সেনা। কাঁটা-তার জড়ানো লাঠি দিয়ে ভারতীয় সেনার ওপর হামলা করা হয়। সেই ঘটনায় ২০ জন ভারতীয় জয়ান শহিদ হন। চিনেরও বেশ কয়েকজন সেনার মৃত্যু হয়েছিল বলে জানা গিয়েছিল।

Back to top button