টাইমলাইনভারত

সীমান্তে চীনের নয়া উপদ্রব, লাউডস্পিকার বাজিয়ে ভারতীয় সেনাদের বিভ্রান্ত করার চেষ্টা

সীমান্ত নিয়ে ভারত (india) ও চীনের (china) মধ্যে উত্তেজনার পারদ ক্রমাগত চড়ছদ। এরই সীমান্তে পলাউড স্পিকার সাহায্যে ভারতীয় সেনাদের মধ্যে প্রোপাগাণ্ডা প্রচারের চেষ্টা চালাচ্ছে চীনা সেনা বাহিনী । জানা যাচ্ছে, এই লাউডস্পিকারগুলি দিয়ে বিভ্রান্তিকর বার্তা মাধ্যমেও প্রচার করা হচ্ছে। এর পাশাপাশি পাঞ্জাবি গানও বাজানো হচ্ছে বলে খবর।

সূত্র থেকে জানা যাচ্ছে, ২৯-৩০ আগস্ট প্যাংগং লেকের দক্ষিণ পাড়ে ভারতীয় সেনাবাহিনী রেজাং লা ও রেচিন লাতে চীনা সেনাবাহিনীকে পরাজিত করে এবং পরে চীন ট্যাঙ্ক এবং সাঁজোয়া সামরিক গাড়ি নিয়ে আসে। চীনা সেনাবাহিনী আশা করেছিল যে ভারতীয় সেনাবাহিনী পিছনে হাঁটিবে, তবে বাস্তবে তা ঘটেনি। ভারতীয় সেনাবাহিনী চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রস্তুত ছিল।

এই পরিস্থিতিতে চীন ভারতীয় সেনাবাহিনীকে বিভ্রান্ত করতে প্যাংগং লেকের ফাং চরে একটি পাঞ্জাবি গান বাজানো শুরু করে। সীমান্তে চীনা সেনার উদ্দেশ্য কোনো দিনই সৎ ছিল না। ভারতীয় সেনাকে বিভ্রান্ত করা বা তাদের আক্রমণ করতে উৎসাহী করে তোলার প্ল্যান ছিল চীনের এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

প্রসঙ্গত, কিছুদিন আগেই এক ইংরেজি দৈনিকের করা প্রতিবেদনে প্রকাশ পেয়েছিল চীন ভারতের অন্তত ১০ হাজার প্রভাবশালী ব্যাক্তিত্বের ওপর নজর রাখছে। এই তালিকায় যেমন আছেন নরেন্দ্র মোদি, রমানাথ কোবিন্দ, মমতা ব্যানার্জির মত রাজনৈতিক ব্যাক্তিরা। তেমনই আছে ক্রিকেট ঈশ্বর সচিন তেন্দুলকরের মত অরাজনৈতিক ব্যাক্তিরাও।

 

 

Back to top button
Close