টাইমলাইনভারতআন্তর্জাতিক

পাকিস্তানকে লুটেপুটে খাওয়ার পরিকল্পনা বানাল চীন, চিন্তায় মাথায় হাত পাক ব্যাবসায়ীদের

Bangla Hunt Desk: বিগত কয়েক মাস ধরে ভারত (India) চীনের (China) সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। সীমান্ত এলাকায় দখলদারী থেকে শুরু করে ভারতীয় সেনার উপর হামলা, সবকিছুকে কেন্দ্র করে চীনকে আর্থিক দিক থেকে বোড় ঝটকা দিতে ভারত সরকার ৫৯ টি চীনা অ্যাপ ভারত থেকে সম্পূর্ণ রূপে নিষিদ্ধ ঘোষণা করে। পরবর্তীতে ৪৭ টি ক্লোন অ্যাপও বাতিল করে দেওয়া হয়।

চীনের পাশে পাকিস্তান
বর্তমানে ভারতের সাথে বাণিজ্যে আঘাত লাগায় চীন আর্থিক দিক থেকে বেশ দুর্বল হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে বন্ধু দেশ চীনকে সাহায্য করতে পাশে এসে দাঁড়িয়েছে পাকিস্তান, যে কিনা নিজেই গলা অবধি ঋণের সাগরে নিমজ্জিত।

পাকিস্তানে ব্যবসা করবে চীনা কোম্পানি
নিজের দেশের স্থানীয় এবং ছোট ব্যবসায়ীদের পেটে লাথি মেরে এবার নিজের দেশের চীনা কোম্পানিদের আহ্বান জানাচ্ছে পাক সরকার ইমরান খান। চীনা কোম্পানিদের সঙ্গে এক বৈঠকে পাক সরকার ইমরান খান জানিয়েছেন, চীনের কৃষি, উর্জা এবং নানাবিধ ব্যবসায়ীদের পাকিস্তানে কোম্পানি খোলা উচিত। সেইসঙ্গে তাঁদের আশ্বস্ত করে জানান, পাকিস্তানে চীনা কোম্পানিদের যথা সম্ভব সুযোগ সুবিধা দেওয়া হবে।

বৈঠকে উপস্থিত ছিল
করোনা কালে ঋণের সাগরে নিমজ্জিত পাকিস্তান বিভিন্ন দেশের থেকেই ঋণ নিয়ে বর্তমানে শোচনীয় অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু ঋণ মেটানোর দিকে কর্ণপাত না করে, সর্বদা সন্ত্রাস ছড়ানোর জন্য চীনের সাহায্য প্রার্থনা করে যাচ্ছে। পাক সংবাদপত্র ‘ডন’ থেকে জানা যায়, চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড, পাওয়ার কর্পরেশন অফ চীন, চায়না রোড এন্ড ব্রিজ কর্পোরেশন, চাইন গেজোবা গ্রুপ পাকিস্তান, চীন ৩ গর্জেজ সাউথ এশিয়া ইনভেসমেন্ট কোম্পানি লিমিটেড, চায়না মোবাইল পাকিস্তান লিমিটেড সহ আরও বেশ কয়েকটি সংস্থা্র প্রতিনিধি উপস্থিত ছিলেন।

Related Articles

Back to top button