টাইমলাইনভারত

তাইওয়ানকে শুভেচ্ছা জানানয় বিজেপি নেতাকে হুমকি দিল চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস

বাংলা হান্ট ডেস্কঃ তাইওয়ানের ন্যাশানাল ডে (Taiwan National Day) তে দিল্লীর চীনা দূতাবাসের সামনে বিজেপির যুব নেতা তেজিন্দর পাল সিং বজ্ঞা (Tajinder Pal Singh Bagga) কয়েকটি পোস্টার লাগিয়েছিলেন। এরপর চীন নিজেদের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসের মাধ্যমে বজ্ঞাকে হুমকি পর্যন্ত দিয়ে দেয়। চীন বলে, বজ্ঞা এসব করে আগুনের সাথে খেলার কাজ যেন না করে। উল্লেখ্য, বজ্ঞা তাইওয়ানের ন্যাশনাল ডে তে শুধু চীনের দূতাবাসের সামনে পোস্টারই লাগায় না, ওই দিনের শুভকামনাও জানায় তাইওয়ানকে। আর এই নিয়ে চরম ক্ষুব্ধ হয়ে চীন বজ্ঞাকে হুমকি দেয়।

গ্লোবাল টাইমস বিজেপি নেতা বজ্ঞাকে নিয়ে লেখে যে, বজ্ঞা তাইওয়ানকে এই দিনের শুভেচ্ছা জানিয়ে আগুনে ঘি ঢালার কাজ করছে। গ্লোবাল টাইমস এও লেখে যে, ভারত আর চীনের সম্পর্ক আগে থেকেই খারাপ হয়ে আছে, আর এরকম কাজ করলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও খারাপ হবে। জানিয়ে দিই, বজ্ঞা চীনের দূতাবাসের বাইরে যেই পোস্টার গুলো লাগিয়েছিলেন, তাঁর মধ্যে তাইওয়ানের ম্যাপ আঁকা ছিল আর তাইওয়ানকে ন্যাশানাল ডে-এর শুভেচ্ছা জানিয়েছিলেন তিনি।

জানিয়ে দিই, চীনের সরকারি মুখপত্র ভারতকে তাইওয়ানের ন্যাশানাল ডে-এর দিনে তাঁদের একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে পেশ না করার হুমকি দিয়েছিল। তাইওয়ানের ন্যাশানাল ডে ১০ ই অক্টোবরের দিন চীন চেয়েছিল যে, ভারত যেন তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে উল্লেখ না করে। যদিও তাইওয়ানের বিদেশ মন্ত্রালয় একটি ট্যুইটের মাধ্যমে চীনের মিডিয়া আর জিনপিং সরকারকে মোক্ষম জবাব দিয়েছিল তখনই।

তাইওয়ানের বিদেশ মন্ত্রালয় ট্যুইট করে লেখে, ‘ভারত বিশ্বের সবথেকে বড় গণতান্ত্রিক দেশ। তাঁরা সংবাদমাধ্যমের স্বাধীনতা আর মানুষের স্বাধীনতাকে দেওয়াকে প্রাধান্য দেয়। যদিও, দেখে মনে হয় কমিউনিস্ট চীন এই সমস্ত মহাদেশে একটি সেন্সরশিপ চাপিয়ে দিতে চায়। ভারতীয় বন্ধুরা ওদের একটাই জবাব দেবে, GET LOST।”

Related Articles