fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

যুদ্ধ লাগানোর মতো পরিস্থিতি উৎপন্ন করছে চীন, লাদাখ সীমান্তে দাদাগিরি দেখানোর পর অস্ট্রেলিয়াকে হুমকি দিল জিনপিং সরকার

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাসের প্রসারের কারণে সমগ্র বিশ্ব চীনের (China) উপর ক্ষিপ্ত হয়ে রয়েছে। কোণঠাসা হয়ে পড়া চীন মাথা তুলে দাঁড়াতে বর্তমানে দাদাগিরির পথ বেছে নিয়েছে। নিজেদের উপর থেকে সন্দেহের তীর ঘুরিয়ে দিতে, লাগাতার অন্য দেশকে হুমকি দিয়ে চলেছে চীন।

বাধ্য হয় তদন্ত করাতে
ভারত সহ অন্যান্য দেশের পক্ষ থেকে করোনা ভাইরাসের উৎপত্তির বিষয় নিয়ে ওঠা তদন্তের দাবীতে, WHO চীনে তদন্ত করতে রাজী হয়। প্রথমদিকে রাজী না হয়েও, পরে বেগতিক দেখে তদন্ত করাতে রাজী হয় চীন। কিন্তু বর্তমানে অন্যান্য দেশকে সরাসরি হুমকি দিচ্ছে, ‘আমেরিকার সমর্থন করলে, ফল ভালো হবে না’।

সমগ্র বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে দিয়ে চীন তদন্তকারী দেশের বিরুদ্ধে ক্ষিপ্ত হয়ে রয়েছে। আমেরিকার সঙ্গে বিবাদের পাশাপাশি ভারতের সীমান্ত অঞ্চল লাদাখেও সংঘর্শ শুরু করে দিয়েছে। এমনকি চীনের বিরুদ্ধাচারণ করা বন্ধুদেশগুলোর উপরও নিজের রাগ উগড়ে দিচ্ছে চীন সরকার।

অস্ট্রেলিয়াকে দিল হুমকি
সম্প্রতি করোনা ভাইরাসের বিষয়ে চীনকে দোষারোপ করায়, অস্ট্রেলিয়াকে এর দাম দিতে হবে বলে হুমকি দেয় চীন। অস্ট্রেলিয়ায় অবস্থিত চীনের রাজদূত হুমকির সুরে বলেন, চীনের জনগণ অস্ট্রেলিয়ার জিনিস বর্জন করবে, এমন সময় আসন্ন। শুধু তাই নয়, অস্ট্রেলিয়ায় যাত্রাও বন্ধ করতে পারে। কিছুদিন আগেই আমেরিকার সাথে সুর মিলিয়ে চীনের বিরুদ্ধাচারণ করেছিল অস্ট্রেলিয়া। প্রথম ভাগে কোন প্রতিক্রিয়া না দিলেও, পরবর্তীতে চীন রাজদূতের মাধ্যমে নিজের রাগ অস্ট্রেলিয়ার উপর উগ্রে দিচ্ছে।

তৈরি থাকতে বলল অস্ট্রেলিয়াকে
চীনের রাজদূত অস্ট্রেলিয়ান ফাইনেনশিয়াল রিভিউকে দেওয়া এক ইন্টারভিউয়ে জানান, অস্ট্রেলিয়ার এই ব্যবহারে চীনের জনগণ অত্যন্ত হতাশাগ্রস্থ হয়েছে। এবার চীনের ক্ষিপ্ত জনগণের রণমূর্তি অস্ট্রেলিয়ার ক্ষতির কারণ হতে পারে। এর দ্বারা প্রমাণিত হচ্ছে আমেরিকার উপর বদলা নেওয়ার জন্য চীন তাঁর বন্ধুদেশগুলোর উপর আক্রশ দেখাচ্ছে।

Back to top button
Close
Close