টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীনের চালবাজি! নেপালপথে ভারতে অবৈধ অনুপ্রবেশের চেষ্টা, গ্রেফতার চীনা নাগরিক

বাংলাহান্ট ডেস্কঃ বর্তমান দিনে ভারত (India) চীন (China) সম্পর্ক বিদ্বেষের চরমে পৌঁছেছে। সেই তালিকায় আবার নাম লিখিয়েছে নেপাল (Nepal)। চীনকে সঙ্গ দিতে গিয়ে নেপালও ভারত বিরোধিতায় সামিল হয়েছে। এই পরিস্থিতিতে বন্ধ থাকা ভারত চীন সীমান্তের কারণে পায়ে হেঁটেই ভারতে প্রবেশ এক চীনা নাগরিকের।

অবৈধ প্রবেশ ভারতে
সম্প্রতি উত্তরপ্রদেশের মহরাজগঞ্জ জেলার সোনৌলী সীমান্তে চাষের এলাকায় রাতের অন্ধকারে এক চীনা ব্যক্তিকে ভারতে অনুপ্রবেশ করতে দেখা যায়। সশস্ত্র সীমা বলের কড়া পাহারায় ওই ব্যক্তিকে হাতে নাতে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, ওই ব্যক্তি চীন থেকে অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন, নাম শেন লি।

সশস্ত্র সীমা বল জানিয়েছে, ওই ব্যক্তি নিজেকে এক ওষুধ ব্যবসায়ী বলে পরিচয় দেয়। তাঁর কাছ থেকে প্রাপ্ত পাসপোর্ট এবং ভিসা থেকে জানা যায়, তিনি একজন চীনা নাগরিক। এমনকি ভারতে আসার ভিসাও রয়েছে তাঁর কাছে। শেন লিকে জিজ্ঞাসাবাদের পর জানা যায়, গত ৩০ শে জানুয়ারি সে প্রথমে চীনে থেকে নয়া দিল্লীতে যায়। তারপর সেখান থেকে নেপালের রাজধানী কাঠমান্ডুতে গিয়ে হাজির হয়। সেখানে পৌঁছায় ৮ ই মার্চ।

গ্রেপ্তার চীনা নাগরিক
পর্যটক ভিসা নিয়ে বেরিয়ে পড়লেও, গত ৪ ঠা আগস্ট সেই ভিসার মেয়াদও শেষ হয়ে যায়। সেই কারণে সরাসরি সীমান্ত নিয়ে প্রবেশে সমস্যা থাকায়, রাতের অন্ধকারে নেপালের পথ ধরেই অবৈধভাবে ভারতে প্রবশ করে শেন লি। সীমান্ত এলাকায় সীমান্ত রক্ষীদের করা পাহারা এড়াতে না পেরে, তাঁদের হাতে গ্রেপ্তার হয়।

Related Articles

Back to top button