টাইমলাইনআন্তর্জাতিক

পাকিস্তানে ইমরান সরকারের সম্মতিতে খুলল চীনা মদের কারখানা

বাংলাহান্ট ডেস্কঃ বন্ধু দেশ পাকিস্তানের (pakistan) মাটিতে মদ প্রস্তুতকারক কোম্পানি শুরু করল চীন (china)। বেলুচিস্তানের শিল্প শহর হাবে একটি চীনা কোম্পানি আনুষ্ঠানিক ভাবে এই মদ তৈরির কারখানা চালু করেছে। জানা গিয়েছে, এই মদ উৎপাদন হচ্ছে শুধুমাত্র পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের জন্য।

চীনের আবেদনে সাড়া দিয়ে গত ২০১৭ সালেই দরখাস্তে সই সম্পন্ন হয়। তারপর ২০১৮ সালে পাকিস্তানে মদ তৈরির লাইসেন্সও পেয়ে যায় চীনা কোম্পানি। এরপর ধীরে ধীরে কারখানা তৈরির কাজ শুরু হয় এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তান গত বছরের ৩০ শে এপ্রিল কারখানা তৈরি করা হয়।

গত ২৬ শে মার্চ থেকেই পাকিস্তানের মাটিতে থাকা এই চীনা কোম্পানিতে বিয়ার প্রস্তুতের কাজ শুরু হয়ে গিয়েছে। আপাতত শুধু বিয়ার তৈরি করা হলেও, পরবর্তীতে আরও নানান ধরণের তরল পানীয় প্রস্তুত করা হতে পারে এই কারখানায়- এমনটা জানা গিয়েছে।

জানা গিয়েছে, বেলুচিস্তানের শিল্প শহর হাবে প্রায় ৫ একর জমিতে হুই কোস্টাল ব্রিউয়ারি এবং ডিস্টিলারি লিমিটেড এই মদ উৎপাদনের কাজ করছে। প্রায় ৩ মিলিয়ন অর্থ খরচ করে সেখানে বিভিন্ন আধুনিক এবং উন্নতমানের যন্ত্রপাতি বসানো হয়েছে মদ প্রস্তুতের জন্য।

পাকিস্তানের ‘ডন’ পত্রিকা থেকে জানা যায়, চীনের হুই কোস্টাল ব্রিউয়ারি এবং ডিস্টিলারি লিমিটেড প্রথমে ২০১৭ সালে পাকিস্তানে কারখানা তৈরির দরখাস্ত করে। কোম্পানি চুক্তিবদ্ধ হয় যে, তাদের কারখানায় উৎপাদিত পানীয় পাকিস্তানে বিক্রি হবে না। শুধুমাত্র পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকরা এই পানীয় কিনে পান করার সম্মতিপত্র পাবেন।

Back to top button