টাইমলাইনভারত

চীনাদের ভারত ছাড়ার নোটিশ কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্ক : বর্তমানে ভারতে (India) বসবাসকারী ৮১ জন চীনা (China) নাগরিককে দেশে ফিরে যাওয়ার নোটিশ ধরিয়েছে কেন্দ্রীয় সরকার। কারণ হিসেবে জানানো হয়েছে এনারা কোনো না কোনোরকম ভাবে বেআইনি কাজের সাথে যুক্ত অথবা ভিসার মেয়াদ লংঘন হয়ে যাওয়ার পরেও তারা অবৈধভাবে এদেশে বসবাস করছিলেন।

মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের তরফে লোকসভায় একটি হিসাবে বলা হয়েছে, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে প্রায় ১১৭ জন চিনা নাগরিককে দেশ ছেড়ে চলে যেতে বাধ্য করা হয়েছে। কারণ হিসেবে সরকার জানিয়েছে সেই সমস্ত চীনা নাগরিকদের বিরুদ্ধে নানা রকম অবৈধ কাজ করার অভিযোগের প্রমাণ মিলেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই মঙ্গলবার এই হিসাবটি লোকসভায় প্রকাশ করেছেন। তিনি বলেছেন, উল্লেখিত এই চীনা নাগরিকদের বাইরে আরো অতিরিক্ত ৭২৬ জন চীনাকে আইন ভাঙার অভিযোগ বিরূপ তালিকা বা অ্যাডভার্স লিস্টভুক্ত করা হয়েছে।

একটি জবাবি ভাষণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, ভিসা নিয়ে যে সকল মানুষজন বিদেশ থেকে ভারতে আসে তাদের ওপর নিত্য নজরদারি করে কেন্দ্র। বিভিন্ন ক্ষেত্রে দেখা গেছে সময় পেরিয়ে যাওয়ার পরেও বা ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরেও বহু মানুষ ভারতে থেকে গেছেন। অন্যান্য দেশের নাগরিকদের সাথে সাথেই চীনা নাগরিকদেরও সতর্ক করা হয়েছিল। এর পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন যদি কোনও আপতকালীন অবস্থা বা চিকিৎসার কারণে জন্য তাদের দেশে ফিরে যেতে বিলম্ব হয় সেক্ষেত্রে ব্যাপারটি বিবেচনা করে দেখা হয়।

Related Articles