টাইমলাইনআন্তর্জাতিক

আতঙ্ক ছড়িয়েছে গোটা বিশ্বে, নিয়ন্ত্রণ হারিয়েই পৃথিবীর দিকে ছুটে আসছে চীনের রকেটের অংশ

বাংলাহান্ট ডেস্কঃ পৃথিবীর কক্ষপথে একটি মহাকাশ স্টেশন বানানোর কাজে ব্রতী রয়েছে চীন (china)। সেই কারণে পৃথিবীর কক্ষপথে ‘লং মার্চ ৫বি রকেট’ উৎক্ষেপণও করেছিল চীনা মহাকাশ গবেষণা সংস্থা। কিন্তু ভাগ্য সহায় হল না চীনের। নিজের কাজ সম্পন্ন করলেও নিজেকে গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণে আটকে রাখতে পারেনি রকেটটি, কয়েকদিনের মধ্যেই আছড়ে পড়তে চলেছে ভূপৃষ্ঠে।

নিয়ন্ত্রণ হারিয়েই পৃথিবীর দিকে ছুটে আসছে চীনের ‘লং মার্চ ৫বি রকেট’-র ১০০ ফুট লম্বা মূল অভ্যন্তরীণ অংশ। মহাকাশ গবেষণা সংক্রান্ত নিউজপোর্টাল ‘স্পেসনি‌উজ’ সূত্রের খবর, পৃথিবীর কক্ষপথে একটি চীনা মহাকাশ স্টেশন বানানোর জন্য অনেকদিন ধরেই কাজ করছে চীনা মহাকাশ গবেষণা সংস্থা।

‘তিয়ানহে মহাকাশ স্টেশন’ এই প্রকল্পের নিরিখে গত ২৮ শে এপ্রিল উৎক্ষেপণ করা হয়েছিল ‘লং মার্চ ৫বি রকেট’। ওই মহাকাশ স্টেশনের একটি ‘মডিউল’ পরীক্ষামূলক ভাবে পৃথিবীর কক্ষপথে পাঠাতে এই রকেট উৎক্ষেপণ করা হয়েছিল। তবে জানা গিয়েছে, ওই চীনা রকেট নিজের কাজ সম্পন্ন করলেও নিজেকে আর গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণে আটকে রাখতে পারেনি। নিয়ন্ত্রণ হারিয়েই ছুটে আসছে পৃথিবীর দিকে।

ভূপৃষ্ঠের ১০৬ মাইল থেকে ২৩১ মাইল উচ্চতার মধ্যে ওঠা-নামা করছে ওই রকেটের অংশ। কয়েকদিনের মধ্যেই পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যেও প্রবেশ করে যাবে। যার ফলে ভূপৃষ্ঠের কখন এবং কোথায় এই অংশ আছড়ে পড়বে, সেই নিয়ে সংশয়ে রয়েছে বিজ্ঞান মহল।

Back to top button