টাইমলাইনভারত

আবারও ভারতীয় সীমা অতিক্রম করতে এসে তাড়া খেয়ে পালালো চীনের সেনা

বাংলা হান্ট ডেস্কঃ মঙ্গলবার চীনের সেনা আবারও ভারতীয় সীমান্ত পার করার চেষ্টা করে। লাদাখের (ladakh) চুমার অঞ্চলে এলএসি পার করে ভারতে ঢুকতে চাইছিল PLA, কিন্তু ভারতীয় সেনার তাড়া খেয়ে পালাতে বাধ্য হল তাঁরা। বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনার জওয়ানরা হাই অ্যালার্টে রয়েছে। এর আগে বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, চীনের সেনা ২৯-৩০ আগস্টের রাতে প্যাংগং লেকের দক্ষিণ ব্যাঙ্ক এলাকায় পরিস্থিতি বদলের চেষ্টা চালায়। কিন্তু ভারতীয় সেনার তাঁদের ভাগিয়ে দেয় সেখান থেকে।

বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অনুযায়ী, এই ঘটনার পরের দিন ৩১ আগস্ট যখন দুই দেশে মধ্যে সেনা স্তরের আলোচনা করে উত্তেজনা কমানোর চেষ্টা করা হচ্ছি। তখন সেদিন রাতেই চীনের সেনা আবারও দুঃসাহসিকতা দেখানোর চেষ্টা করে। কিন্তু ভারতীয় সেনা তৎপর থাকার আর তৎক্ষণাৎ অ্যাকশন নেওয়ায় আবারও চীনের সেনার প্রয়াস ব্যর্থ হয়ে যায়।

বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র বলেন, এই বছরের শুরু থেকে চীনের সেনার ব্যবহারের কারণে দুই দেশের মধ্যে হওয়া সীমান্ত চুক্তি আর প্রোটোকল লঙ্ঘন হচ্ছে। চীনের সেনার বারবার এই প্রয়াস দুই দেশের বিদেশ মন্ত্রী আর বিশেষ প্রতিনিধিদের মধ্যে হওয়া সমঝোতার লঙ্ঘন। বিদেশ মন্ত্রালয় জানায়। চীনের সেনার এই এই আক্রমনাত্বক মনোভাব দুই দেশের সম্পর্ক দিনের পর দিন খারাপ করছে।

ভারতের পক্ষ থেকে চীনকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, তাঁরা যেন আগে নিজেদের সেনাকে অনুশাসনের পাঠ পড়ায়।

Related Articles