টাইমলাইনভারত

পথভ্রষ্ট চীনা জওয়ানকে ফেরত পাঠিয়ে মানবতার নজীর গড়ল ভারতীয় সেনা

বাংলা হান্ট ডেস্কঃ সোমবার সকালে লাদাখ সীমান্ত থেকে ধৃত চীনা জওয়ানকে সকাল ১০ টা নাগাদ চীনের আধিকারিকদের হাতে তুলে দিল ভারত। জানিয়ে দিই, ৮ জানুয়ারি ২০২১ এ ভারতীয় সেনা বাস্তবিক নিয়ন্ত্রণ রেখার পাশ থেকে একটি চীনা জওয়ানকে গ্রেফতার করে। প্যাঙ্গং হ্রদের দক্ষিণ দিক থেকে চীনের ওই জওয়ানকে গ্রেফতার করে সেনা। PLA এর জওয়ান ভারতীয় সীমান্ত পেরিয়েছিল, এই কারণে তাকে গ্রেফতার করা হয়।

গত বছরের জুন মাস থেকে সীমান্ত নিয়ে শুরু হওয়া ভারত আর চীনের মধ্যে বিবাদ এখনো সমাধান হয়নি। এরপর থেকে নিয়ন্ত্রণ রেখায় ভারতের তরফ থেকে বিপুল সংখ্যক জওয়ান মোতায়েন করা হয়। পিপলস লিবারেশন আর্মির জওয়ানরা ভারতীয় সীমান্ত অতিক্রম করলে নির্ধারিত প্রক্রিয়ার আর পরিস্থিতির ভিত্তিতে তাঁদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হচ্ছে।

চীনের জওয়ান ভারতীয় সীমান্ত পার করে ঢুকে যাওয়ার পর চীন জানিয়েছিল যে, তাঁদের জওয়ান রাস্তা হারিয়ে ফেলেছিল। চীন তাঁদের জওয়ানকে তৎকাল দেশে পাঠানোর আবেদনও করেছিল। জানিয়ে রাখি, বিগত তিন মাসে এই নিয়ে তিনবার এরকম ঘটনা ঘটল।

PLA এর আধিকারিক ওয়েবসাইটে গতকাল বলা হয়েছিল যে, ‘চীনের পিপলস লিবারেশন আর্মির এক জওয়ান অন্ধকার আর জটিল ভৌগলিক পরিস্থিতির কারণে চীন-ভারত সীমান্তে শুক্রবার রাস্তা হারিয়ে ফেলে।” তাঁরা জানায় যে, নিখোঁজ জওয়ানের খোঁজ করে তাঁর কাছে সাহাজ্য পৌঁছে দিতে PLA এর আধিকারিকরা ভারতীয় সেনাকে এই বিষয়ে অবগত করেছে।

PLA জানিয়েছে, ‘ভারতীয় সেনা প্রায় দুই ঘণ্টা পর জানিয়েছে যে তাঁরা নিখোঁজ জওয়ানকে উদ্ধার করেছে আর তাকে উচ্চ আধিকারিকদের নির্দেশের পর চীনে পাঠিয়ে দেওয়া হবে। দুই দেশের মধ্যে সীমান্তে উত্তেজনা কম করতে আর চীন-ভারত সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখতে ভারতীয় পক্ষের দুই দেশের মধ্যে সম্পর্কিত চুক্তিগুলি অনুসরণ করা উচিত এবং নিখোঁজ জওয়ানকে চীনে প্রেরণে বিলম্ব করা উচিত নয়।

Back to top button