টাইমলাইনবিনোদন

বাংলা ছবির দর্শক ফেরাতে আরেকটা ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ বা ‘প্রতিকার’ দরকার, উপায় বাতলালেন চিরঞ্জিৎ

বাংলাহান্ট ডেস্ক: নয়ের দশকের বাংলা ছবি মানেই চিরঞ্জিৎ চক্রবর্তী (Chiranjit Chakraborty), প্রসেনজিৎ চট্টোপাধ‍্যায়দের একচ্ছত্র রাজত্ব। মশলা মাখানো খাঁটি বিনোদনের যোগান দিত তাঁদের অভিনীত ছবি। এখন প্রসেনজিৎ ঝুঁকেছেন ভিন্ন ধারার ছবির দিকে। চিরঞ্জিৎও গোয়েন্দা কাহিনিতে অভিনয় করছেন বেশি। এ সবের মাঝে তথাকথিত বাণিজ‍্যিক ছবির বাজার পড়তে বসেছে।

বছরভর বহু ছবি তৈরি হয় টলিউডে। বাণিজ‍্যিক এবং ভিন্ন ধারার ছবি মিলিয়ে মিশিয়ে তৈরি হচ্ছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে। তবে আগেকার দিনের তুলনায় এখনকার সময়ে বাণিজ‍্যিক ছবির পরিমাণ অনেকটাই কম। আর যাও বা কয়েকটা তৈরি হচ্ছে সেগুলো হিটই হচ্ছে না। বাংলা ইন্ডাস্ট্রি সর্বোপরি কমার্শিয়াল ছবির এমন পরিস্থিতি কেন?


বিষয়টা নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন চিরঞ্জিৎ। তাঁর মতে, এর জন‍্য দায়ী ওয়েব সিরিজের তুমুল জনপ্রিয়তা। হাতের মুঠোয় মুখোরচক গল্পের ওয়েব সিরিজ পেয়ে যাওয়াতে দর্শকরা সিনেমা থেকে মুখ ফেরাচ্ছেন বলে মত অভিনেতার। পাশাপাশি দর্শকদের কথা মাথায় রেখে ছবি বানানো হচ্ছে না বলেও জানান অভিযোগ করেছেন তিনি।

চিরঞ্জিতের মতে, বাংলা ছবির গুণগত মান বাড়াতে গিয়ে গ্রাম বাংলার দর্শকদের চাহিদাটাকে উপেক্ষা করা হচ্ছে। বাংলা ছবি নিয়ে এখন পরীক্ষা নিরীক্ষা চলছে। তাতে ছবির মান ভাল হচ্ছে এটা ঠিকই, কিন্তু গ্রাম বাংলার দর্শকরা আরো দূরে সরে যাচ্ছে ছবি থেকে। চিরঞ্জিৎ বলেন, গ্রামের দর্শকদের কাছে এখনো বিনোদন বলতে পারিবারিক গল্প আর নাচাগানা। সিনেমায় এখন সেই ব‍্যাপারটা অনেকটাই চলে গিয়েছে। তাই দর্শকরাও আর আগ্রহ পাচ্ছেন না ছবিতে।

এই পরিস্থিতি থেকে বেরোনোর জন‍্য এক উপায় বাতলেছেন চিরঞ্জিৎ। তাঁর মতে, দর্শকদের আবার হলমুখী করার জন‍্য আগের মতো বাণিজ‍্যিক ধারার ছবি বেশি বানাতে হবে। শ্বশুরবাড়ি জিন্দাবাদ বা প্রতিকার এর মতো হিট ছবি আবারো বানালে তবেই দর্শকরা হলে ফিরবেন বলে মনে করেন চিরঞ্জিৎ।

Related Articles

Back to top button