টাইমলাইনটাকা পয়সাভারত

সুখবর! ষষ্ঠীর দিনে সস্তা হল LPG সিলিন্ডার, জানুন এখন কত দাম কলকাতায়?

বাংলাহান্ট ডেস্ক: দীর্ঘদিন ধরে রান্নার গ্যাসের (LPG Gas Cylinder) আকাশছোঁয়া দামের জেরে নাজেহাল অবস্থা ছিল সাধারণ মানুষের। বিশেষত মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্তদের কপালে পড়েছিল চিন্তার ভাঁজ। কীভাবে সংসার চলবে, সেই নিয়ে চিন্তায় ছিলেন সকলে। তবে অক্টোবরের প্রথম দিনে সকলের জন্য এল সুখবর! দীর্ঘদিন ধরে মহার্ঘ থাকার পর অবশেষে কমতে চলেছে রান্নার গ্যাসের দাম।

এর মধ্যে বিশ্ব বাজারে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে জৈব গ্যাসের দাম। তবুও আজ গোটা দেশে কমে গিয়েছে এলপিজি গ্যাসের দাম। যদিও দামের এই ঘাটতি গৃহস্থের গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে হয়নি। বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কমেছে অনেকটাই।

দিল্লিতে ১৯ কেজি-র বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দাম ২৫.৫০ টাকা কমেছে। এছাড়াও গোটা দেশের নানা শহরে কমে গিয়েছে গ্যাসের দাম। উল্লেখ্য, গত মাসের প্রথমেও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছিল। আজ বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত রান্নার গ্যাসের দামের তালিকা প্রকাশ করা হয়েছে।

আজ অর্থাৎ ১ অক্টোবর থেকে ১৯ কেজি-র বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দাম কমেছে ২৫.৫০ টাকা। একইসঙ্গে কলকাতায় এই সিলিন্ডারের দাম কমানো হয়েছে ৩৬.৫০ টাকা। বাণিজ্যিক রাজধানী মুম্বইতে বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত সিলিন্ডারের দাম ৩২.৫০ টাকা কমানো হয়েছে। পাশাপাশি, চেন্নাইতে এই সিলিন্ডারের দাম কমেছে ৩৫.৫০ টাকা। দামের এই ঘাটতির ফলে আজ থেকে রাজধানী দিল্লিতে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার ১৮৫৯.৫০ টাকায় মিলবে।

কলকাতায় আজ থেকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১৯৯৫.৫০ টাকায়। একইসঙ্গে মুম্বইয়ে এই গ্যাস সিলিন্ডারের দাম কমে হয়েছে ১৮১১.৫০ টাকা। প্রসঙ্গত, প্রতি মাসের শুরুতে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ঠিক করা হয়। বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার মূলত হোটেল ও রেস্তঁরাতে ব্যবহৃত হয়।   

Related Articles