টাইমলাইনআন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার ভুয়ো ছবি পোস্টের অভিযোগ চীনের বিদেশ মন্ত্রালয়ের বিরুদ্ধে! জিনপিংকে ধুয়ে দিলেন স্কট মরিশন

বাংলাহান্ট ডেস্কঃ বিগত বেশ কিছুদিন ধরেই ভারতের সঙ্গে সীমান্ত বিবাদে লিপ্ত রয়েছে চীন। এরই মধ্যে আবার অস্ট্রেলিয়ার সঙ্গে আরও একটি সমস্যায় জড়িয়ে পরলেন চীন প্রধান শি জিনপিং। একটি ভুয়ো ছবিকে কেন্দ্র করে দুই দেশের মধ্যেকার উত্তেজনার আঁচ ছড়িয়ে পড়ল আন্তর্জাতিক মহলে।

চীনের পোস্ট করা বিতর্কিত ছবি
চীনের বিদেশ মন্ত্রালয়ের প্রবক্তা ঝাউ লিজিয়ান (Lijian Zhao) নিজের আধিকারিক ট্যুইটার হ্যান্ডেল থেকে সম্প্রতি একটি ছবি পোস্ট করেছেন। যেখানে দেখা যাচ্ছে, একজন অস্ট্রেলিয়ার সৈনিক নির্মমভাবে একটি আফগানি বাচ্চাকে হত্যা করছে। সেইসঙ্গে তিনি লেখেন, আফগান নাগরিক এবং বন্দীদের হত্যার জন্য অস্ট্রেলিয়ান সৈনিকদের হাত সর্বদা প্রস্তুত।

ছবি সরানোর অনুরোধ করেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী
এই ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যেকার উত্তেজনা চরমে পৌঁছায়। এই ঘটনার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিশন (Scott Morrison), চীন সরকারকে এই ছবি ট্যুইটার থেকে সরানোর জন্যও অনুরোধ করেন। এই ঘটনায় দুই দেশের মধ্যেকার চাপা সংঘর্ষের আঁচ প্রকাশ পেয়েছে।

তবে বর্তমানে চীনের কর্মকান্ডে ক্ষিপ্ত হয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিশন এক সংবাদ সম্মেলনে চীনকে তাদের থেকে ক্ষমা চাওয়ার কথা বলেন। সেইসঙ্গে ট্যুইটার থেকে অস্ট্রেলিয়া বিরোধী ভুয়ো ছবি সরানোর কোথাও বলেন। পাশাপাশি তিনি আরও বলেন, ‘এই পোশাক পড়ে আমাদের সেনারা বিগত ১০০ বছর ধরে দেশের সুরক্ষায় নিয়োজিত রয়েছে। কিন্তু চীনের তরফ থেকে এই ভুয়ো ছবি প্রকাশের ঘটনা আপত্তিজনক’।

hbkjbkjghh Bangla Hunt Bengali News

চীন- অস্ট্রেলিয়া বিরোধ
বিষয়টা হল, অস্ট্রেলিয়ার সবথেকে বড় ব্যবসায়িক বন্ধু ছিল চীন। কিন্তু বিগত কিছু সময় ধরে বিভিন্ন বিষয়ের কারণে দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক কিছুটা তিক্ততায় পরিণত হয়েছে। চীনের করোনা মহামারির উৎপত্তির বিষয়ে অস্ট্রেলিয়া তদন্তের পক্ষে সমর্থন করলে, চীন কিছুটা ক্ষিপ্ত হয়ে যায়। এমনকি হংকং-এর বিষয়েও অস্ট্রেলিয়া চীন বিরোধী বিভিন্ন মন্তব্য করে। এরপর অস্ট্রেলিয়াকে শিক্ষা দিতে সেখানে রপ্তানিকৃত বিভিন্ন জিনিসের উপর চড়া ট্যাক্স লাগিয়ে নিষেধাজ্ঞা জারি করে দেয় চীন সরকার।

Back to top button