টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

‘কংগ্রেস ক্ষমতায় আসলে ১৫০০ টাকা করে লক্ষ্মী ভাণ্ডার প্রদান’, বড় ঘোষণা দীপা দাশমুন্সির

বাংলা হান্ট ডেস্কঃ ‘বাংলায় যদি কংগ্রেস ক্ষমতায় আসে, তাহলে প্রত্যেক মহিলাকে লক্ষ্মী ভাণ্ডারে ১৫০০ টাকা প্রদান করা হবে’, এদিন রায়গঞ্জ (Raiganj) দলীয় সাংগঠনিক সভায় বড়সড় মন্তব্য করে বসলেন প্রাক্তন কংগ্রেস (Congress) সাংসদ দীপা দাশমুন্সি (Dipa Das Munshi)। একইসঙ্গে উত্তরবঙ্গ ভাগ প্রসঙ্গেও একাধিক মন্তব্য করতে দেখা যায় কংগ্রেস নেত্রীকে।

এদিন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের আগে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, যদি কংগ্রেস ক্ষমতায় আসে, তাহলে মহিলাদের ১৫০০ টাকা করে দেওয়া হতে চলেছে। সেই রাজ্যে যদি চালু করা যায়, তবে বাংলাতেও শুরু হবে। মহিলাদের লক্ষ্মী ভাণ্ডারে টাকা দেওয়া কোনরকম দানের ব্যাপার নয়। যদি এর পিছনে কোন অসৎ উদ্দেশ্য না থাকে, তাহলে মহিলাদের অপমান করা হয় না। এই প্রকল্পকে চালু করতে হবে।”

পাশাপাশি তৃণমূল সরকারের সমালোচনা করে তিনি বলেন, “বাংলার উন্নয়নের জন্য যে টাকা প্রদান করা হয়,  তা সবগুলোই উন্নয়ন খাতে ব্যবহার করা হচ্ছে না। ছোট ছোট খাতে টাকা ব্যবহার করতে গিয়ে শিক্ষকরা তাদের প্রাপ্য টাকা পাচ্ছে না, এটা অত্যন্ত চিন্তার বিষয়। তাই সরকারকে আগে ঠিক করতে হবে, কোন খাতে কত টাকা খরচ করা যায়। তা না হলে পরিস্থিতি অত্যন্ত শোচনীয় হয়ে দাঁড়াবে।”

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে উত্তরবঙ্গ ভাগকে কেন্দ্র করে একের পর এক বিতর্কের সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে অতীতে বেশ কয়েকজন বিজেপি নেতা-মন্ত্রীরা উত্তরবঙ্গ ভাগ প্রসঙ্গে একাধিক দাবি করে এসেছেন। এই বিষয়ে মন্তব্য রাখতে গিয়ে এদিন দীপা দাশমুন্সি বলেন, “উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার বিষয়ে একাধিক মন্তব্য করা হয়ে চলেছে। তবে সংবিধান অনুযায়ী যে পদক্ষেপ নেওয়া প্রয়োজন, তা নিতে হবে। আসলে দেখতে গেলে উত্তরবঙ্গের মানুষের মাথাপিছু খরচ কিন্তু দক্ষিণবঙ্গের তুলনায় অনেকটাই কম। তাদেরকে বহু বছর ধরে অবহেলা করা হয়ে চলেছে। বাম আমল থেকে শুরু করে তৃণমূল আমলেও একই ব্যবহার। সেই কারণে এই দাবিকে খুব একটা অস্বাভাবিক বলা উচিত নয়।”

all india trinamool congress,congress,bharatiya janata party,laxmi bhandar,mamata banerjee,north bengal,dipa dasmunshi,Raiganj

একইসঙ্গে তিনি আরো বলেন, “বাংলা যদি ভাগ করতে হয়, তাহলে পরিকাঠামো নিয়ে চিন্তা করা দরকার। এগুলো যদি না হয়, তবে বাংলা ভাগের দাবি উচিত নয়।”

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker