টাইমলাইনভাইরালভারতভিডিওরাজনীতি

কৃষি আইনের প্রতিবাদে একই ট্রাক্টরকে দুবার ভিন্ন দুটি জায়গায় জ্বালালো কংগ্রেস কর্মীরা, ভাইরাল হল ভিডিও

বাংলাহান্ট ডেস্ক: কেন্দ্র সরকারের প্রস্তাবিত কৃষি বিলের (agricultural bill) প্রতিবাদে সমগ্ৰ দেশ জুড়ে বিক্ষোভে সামিল হয়েছে কংগ্রেস দল (Indian National Congress)। প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী থেকে শুরু করে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, সকলেই এই বিলের বিরোধিতা করেছে। তবে কেন্দ্র সরকারের পেশ করা এই বিলের প্রতিবাদে সোমবার সকালে দিল্লীর ইন্ডিয়া গেটের কাছে কংগ্রেস সমর্থকদের একটি ট্রাক্টর জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শনের ভিডিও স‍্যোশাল মিডিয়ায় উঠে আসে।

কংগ্রেস দলের সরকারের বিরোধীতা মেনে নিলেও, এই ট্রাক্টর জ্বালানোর দৃশ্য মানতে পারল না সাধারণ জনগণ। কারণ সোমবার সকালে দিল্লীর ইন্ডিয়া গেটের কাছে জ্বালানো ট্রাক্টরের সঙ্গে ৮ দিন পূর্বে ২০ শে সেপ্টেম্বরে হরিয়ানার আম্বালায় জ্বালিয়ে দেওয়া ট্রাক্টরের রয়েছে হুবহু মিল।

এক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুসারে আসল সত্য প্রকাশ‍্যে আসে। সাংবাদিক জানান, দিল্লী এবং হরিয়ানায় জ্বালিয়ে দেওয়া দুটি ট্রাক্টরের রং, ছবি সব একই। এমনকি ট্রাক্টরের নম্বরও এক ARK1163। এখানেই শেষ নয়, এই অপরাধের জন্য যেসকল ব‍্যক্তির নামে FIR দায়ের করা হয়েছে, হরিয়ানার ঘটনায়ও অভিযুক্ত ব‍্যক্তিরাও একই ব‍্যক্তি। সংবাদ উপস্থাপন করতে করতে সাংবাদিক একথাও বলেন যে, ‘বিরোধীতা করছে সেকথা মেনে নিলাম। কিন্তু এক ট্রাক্টরকে কতবার জ্বালানো হবে’?

পাশাপাশি এই ট্রাক্টর জ্বালানো নিয়ে আরও কিছু বিষয় উঠে এসেছে। জানা গিয়েছে, দিল্লীতে যে ব‍্যক্তি এই ট্রাক্টর জ্বালানোর প্রতিবাদে নেতৃত্ব দিয়েছিলেন, হরিয়ানাতেও একই ব‍্যক্তি নেতৃত্বে ছিলেন।

এই ঘটনা প্রকাশ‍্যে আসতেই কৃষি বিল নিয়ে কেন্দ্র সরকারের বিরোধীতা করা অকালি দলও কটাক্ষ করা শুরু করেছে। তারা প্রশ্ন তুলেছে, কংগ্রেস দল রাজনীতি করার জন্য একই ট্রাক্টর কতবার জ্বালাবে?

Back to top button