টাইমলাইনবিনোদন

জন বিষ্ফোরণের জন‍্য বিশেষ সম্প্রদায়কে দায়ী করার অভিযোগ! ছবির পোস্টার ঘিরে শুরু বিতর্ক

বাংলাহান্ট ডেস্ক: দর্শকদের হলে ফেরাতে ভিন্নধর্মী গল্প নিয়ে আসছেন পরিচালক প্রযোজকরা। বলিউডের হালে পানি ফেরাতে কোনো সুযোগ হাতছাড়া করতে রাজি নন পরিচালক, অভিনেতারা। এবার জনসংখ‍্যা বৃদ্ধির (Increasing Population) মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তৈরি ছবি মুক্তি পেতে চলেছে। ভারতের জন বিষ্ফোরণ ছবির মাধ‍্যমেই সতর্কতা হিসাবে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। কিন্তু ছবি মুক্তির আগেই বাঁধল গণ্ডগোল।

ভারতে জন বিষ্ফোরণের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তৈরি হচ্ছে ‘হাম দো হামারে বারাহ’ (Hum Do Hamare Baarah) ছবি। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির পোস্টার। সেই পোস্টার নিয়েই শুরু হয়েছে বিতর্ক। অভিযোগ উঠেছে, ওই পোস্টারে এক বিশেষ সম্প্রদায়ের প্রতি ইঙ্গিত করা হয়েছে এবং পরোক্ষে দায়ীও করা হয়েছে।


সম্প্রতি বিশ্ব স্বাস্থ‍্য সংস্থার তরফে জানানো হয়েছে, জনসংখ‍্যার দিক দিয়ে আগামী বছরেই চিনকেও পেছনে ফেলে দেবে ভারত। পোস্টারে ব‍্যাঙ্গার্থক ভাবে উল্লেখ করা হয়েছে সেটাও। পোস্টারটি নিয়ে ইতিমধ‍্যেই বিতর্ক শুরু হয়েছে, কোনো এক সম্প্রদায়ের প্রতি ইঙ্গিত করার অভিযোগে ক্ষোভও প্রকাশ করেছেন অনেকে।

তবে বিষয়টাকে আমল দিতে রাজি নন অভিনেতা অন্নু কাপুর। সংবাদ মাধ‍্যমের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, ক্রমশ বাড়তে থাকা জনসংখ‍্যাই দেশের বেশিরভাগ সমস‍্যার মূল কারণ। পোস্টারে বিশেষ সম্প্রদায়কে দেখানোর অভিযোগ নিয়ে তাঁর বক্তব‍্য, ‘বইয়ের প্রচ্ছদ দেখেই তার মধ‍্যে কী আছে না আছে সেসব আগে থেকে নির্ধারণ করে নেবেন না। আগে ছবিটাকে বানানো শেষ হতে দিন তারপর দেখবেন ছবিতে আমরা কী দেখাতে চেয়েছি।’

অন্নু বলেন, জন বিষ্ফোরণ রুখতে জোর জবরদস্তি, আইন বলবৎ করা বা সরকারকে দোষ দিয়ে কোনো লাভ নেই। প্রত‍্যেক পরিবারকে দায়িত্ব নিতে হবে। ছবিতে অন্ন কাপুর ছাড়াও রয়েছেন মনোজ যোশী, অশ্বিনী কলসেকর। পোস্টার বিতর্কে ছবির পরিচালক বলেন, কোনো সম্প্রদায়কে এখানে নিশানা করা হয়নি। ছবি দেখে সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানিয়েছেন তিনি।

Related Articles