টাইমলাইনভারত

দুই সপ্তাহের মধ্যেই বাজারে পাওয়া যাবে করোনা ওষুধঃ দাবী পতঞ্জলির

বাংলাহান্ট ডেস্কঃ করোনা প্রতিরোধের মোক্ষম দাওয়াই বের করেছে পতঞ্জলি (Patanjali)। যা আগামী দুই সপ্তাহের মধ্যেই পাওয়া যাবে বাজারে। এই ওষুধ প্রয়োগে ৫-১৪ দিনের মধ্যেই সেরে উঠবে করোনা রোগী। এমনটাই দাবী করলেন পতঞ্জলি যোগপীঠের আয়ুর্বেদ আচার্য বালকৃষ্ণ।

বাবা রামদেবের (Ramdev) সংস্থার এই ওষুধ আবিস্কারে হইচই পড়ে গেছে সর্বত্রই। পতঞ্জলির আবিস্কৃত এই ওষুধ প্রয়োগে সমগ্র বিশ্ব সেরে উঠবে বলে আশা করা যাচ্ছে।

করোনা উদ্বেগ বাড়ছে ভারতে
সমগ্র বিশ্বকে করোনা ভাইরাস তাঁর জালে বেঁধে ফেলেছে। ভারতেও দিনে দিনে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। আক্রান্তের সংখ্যার নিরিখে ইতিমধ্যেই ভারত বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে পৌঁছেও গিয়েছে। ক্রমাগত উদ্বেগকে বাড়িয়ে তুলেছে এই ঘটনা।

ওষুধ প্রস্তুত করল পতঞ্জলি সংস্থা
গত শনিবার আচার্য বালাকৃষ্ণ জানিয়েছেন, পতঞ্জলি গবেষণা ইনস্টিটিউটে বিগত ৫ মাস ধরে এই ভাইরাসের প্রতিষেধক নিয়ে গবেষণা করা হচ্ছে। ওষুধ প্রস্তুত করে পরীক্ষা করা হয়েছিল ইঁদুরের উপরও। এবং মিলেছে সাফল্যও। এখন শুধু মানুষের উপর প্রয়োগের অপেক্ষা।

পরীক্ষা করা হয় গত ৪ মাস ধরে
আচার্য বালাকৃষ্ণ জানিয়েছেন, গত চার মাস ধরে প্রায় ১৫৫০ টিরও বেশি উদ্ভিদের উপর গবেষণা করা হয়েছে। গবেষণা করে দেখা গেছে, অশ্বগন্ধা, গিলয়, তুলসী, শ্বসারীর রস এবং পারমাণবিক তেল দ্বারা প্রস্তুত ঔষধ দিয়ে শুধুমাত্র করোনা রোগীকে সুস্থই নয়, পাশপাশি এই ওষুধ নিয়মিত ব্যবহারে করোনা সংক্রমণ হওয়ার হাত থেকেও রক্ষা পাওয়া যায়।

দুসপ্তাহের মধ্যেই বাজারে আসছে এই ওষুধ
আবিস্কৃত এই ওষুধের জন্য প্রয়োজনীয় ক্লিনিকাল কেস স্টাডিও সম্পন্ন হয়ে গিয়েছে। ক্লিনিকাল কন্ট্রোল ট্রায়ালও চলছে চূড়ান্ত পর্যায়ে। ওষুধটি পাশ করে গেলেই। আগামী দুই সপ্তাহের মধ্যেই বাজারে আসতে চলেছে এই ওষুধটি।

Back to top button