টাইমলাইনপশ্চিমবঙ্গ

দেশজুড়ে চলছে করোনা আতঙ্কের সতর্কতা,হাওড়া-শিয়ালদহ স্টেশনও তার ব্যতিক্রম নয়

বাংলাহান্ট ডেস্কঃ করোনার (corona) জেরে জোরকদমে সতর্কতার প্রস্তুতিও নিচ্ছে রেল(rail)। হাওড়া-শিয়ালদহের মতো যাত্রীবহুল স্টেশনগুলিতে করোনা নিয়ে সতর্কতার নানা পন্থা জানানোর ব্যবস্থা করা হচ্ছে রেলের তরফে। কলকাতার লাইফ লাইন মেট্রোয়(meto) একই রকমের সতর্কতার প্রস্তুতি শুরু হয়েছে।

মেট্রোর চিফ মেডিক্যাল অফিসার ডাক্তার মিহির চৌধুরি (Mihir Chowdhury) বলেন, স্টেশনগুলিতে সতর্কতামূলক ঘোষণা করা হবে অ্যাড্রেস সিস্টেমে। এছাড়া সতর্কতার বিষয় জানিয়ে ফ্লেক্স ও ব্যানার টাঙানো হবে। টালিগঞ্জে মেট্রো হাসপাতালে আলাদা আইসোলেশন ওয়ার্ড করা হচ্ছে। সেখানে সব কর্মী ও চিকিৎসকদের জন্য প্রতিরোধক গাউন ও মাস্ক পরে কাজ করতে হবে।

শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের থেকে দেশের সব রেল হাসপাতালের চিকিৎসক ও কর্মীদের অনলাইনে প্রশিক্ষণ ও গাইড লাইন দেওয়া হবে। সেই অনুযায়ী কাজ শুরু হয়ে যাবে রেলের প্রতিটি হাসপাতাল থেকে স্টেশন চত্বর ও ট্রেনে। ফেয়ারলি প্লেসে রয়েছে ফরেনার্স বুকিং কাউন্টার, কলকাতা স্টেশন থেকে চলে বাংলাদেশগামী ট্রেন। ফলে এই দুই জায়াগাতেই বিদেশি যাত্রীদের যাতায়াত রয়েছে। সেই জায়গাগুলি একেবারে অরক্ষিত রাখা হবে না। পূর্ব রেলের চিফ কমার্শিয়াল ম্যানেজার জানান, এলাকায় অবশ্যই নজর রাখা হবে। তবে কীভাবে তা নির্ভর করছে রেলের স্বাস্থ্য দপ্তরের উপর। তারাই সিদ্ধান্ত নেবে কী পদক্ষেপ করবে রেল।

হাওড়া, শিয়ালদহে একইরকম সতর্কতা বিষয়ক প্রচার শুরু করা হচ্ছে। বিআর সিং হাসপাতালে আলাদা আইসোলেশন ওয়ার্ড করা হচ্ছে। হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাক্তার দুলালচন্দ্র ভুঁইয়া বলেন, “স্টেশনে যাত্রী ও হাসপাতালে রোগীদের সতর্ক করতে মিটিং ও ক্যাম্পের আয়োজন কর হবে।

যেখানে রোগ সম্পর্কে সচেতনতা তৈরির পাশপাশি কী করণীয় ও অহেতুক আতঙ্ক থেকে দূরে থাকার আহ্বান জানানো হবে। স্টেশনগুলোতে যথেষ্ট প্রচার করা হবে। মাইকে প্রচার থেকে ব্যানারে সতর্কতার গাইড লাইন দেওয়া হবে।”

Back to top button