টাইমলাইনপশ্চিমবঙ্গ

করোনা রোগীদের পুষ্টিকর খাদ্য দিতে হবে, নিয়ম লাগু করল সরকার

বাংলাহান্ট ডেস্কঃ COVIED-19 এর হাত থেকে এখনও সারা বিশ্ব রেহাই পায়নি। আর  করোনা রোগীদের দ্রুত সুস্থ হওয়ার জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার। তাই সারাদিনের খাবারের বরাদ্দ নিয়ম করে বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার (State Government)। স্বাস্থ্য ভবনের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হলো, এখন থেকে এক এক জন করোনা রোগী প্রতিদিন অন্তত ১৫০ টাকার খাবার পাবেন সরকারি হাসপাতালগুলিতে। সরকারি ভাবে বরাদ্দ এই টাকায় রোগীদের কখন, কীভাবে, কী কী খাওয়াতে হবে, সেগুলিও বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, দিন কয়েক আগেই অভিযোগ উঠেছিল, রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে ভর্তি করোনা আক্রান্ত রোগীদের খাবারের মান ভাল নয়, পরিমাণেও কম। এর পরেই আজ বিজ্ঞপ্তি পাঠিয়ে বলে দেওয়া হয়েছে, রাজ্যের সমস্ত সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজে করোনা রোগীদের দুপুরের খাবারে ভাত থাকবে পরিমাণ মতো, অন্তত ১০০ গ্রাম চালের। ডাল অন্তত ৫০ গ্রাম থাকবে, মাছ বা মাংসের ওজন ৯০ থেকে ১০০ গ্রাম হবে, দই দিতে হবে রোজ।

এই প্রসঙ্গে বেলেঘাটা আইডি হাসপাতালের সুপার আশিস মান্না বলেন, “পুষ্টির দিকে নজর রেখেই আমরা খাবার দিচ্ছিলাম। আমরা মান বজায় রেখেই সেই সরকারি নির্দেশকা অনুযায়ী পরিমাণ বাড়াচ্ছি।”

কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে সুপার ইন্দ্রনীল বিশ্বাস বলেন, “আমরা প্রথম থেকেই খাবারের পুষ্টি এবং মানের দিকে নজর দিয়েছিলাম। বেশি করে খাবার দিচ্ছিলাম। জলও মিনারেল ওয়াটার ছাড়া দিইনি। সব দিক বিবেচনা করে আমরা রোগীদের যতটা সম্ভব ভাল রাখা যায়, সেই চেষ্টাই করছি। সরকারি নির্দেশও মেনে চলব।”

Back to top button