fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

করোনার সাথে লড়াইতে পারছে না আমেরিকা, কম পড়ছে ভেন্টিলেশন

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ইতিমধ্যে মৃত্যু দূত হয়ে এসে পৌঁছেছে পৃথিবীতে। প্রায় সব দেশ এখন করোনা আতঙ্কে দিন কাটাচ্ছে। দিন থেকে রাত আর রাত থেকে দিন যে কখন চলে যাচ্ছে টা বোঝার উপায় নেই। কারণ বিপদ থেকে বাঁচতে এখন সবাই গৃহ বন্দী। আর চীনের উহানে পরে ইরানে এই রোগের প্রকোপ বেশী বেড়ে গেছিলো।

আর এখন পরিস্থিতি খুব খারাপ হলেও ইরান স্বাভাবিক করার চেষ্টা করছে। আর তারপরে আবার খারাপ অবস্থায় দেখা যায় ইতালিকে। কারণ ইতালিতে এতো মানুষ মারা গেছে কোরোনায়। আর এবার সেই নিশানায় এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এখানে এখনও অবধি মৃতের সংখ্যা ১,০৩১। সংক্রামিত ৬৮ হাজারের বেশি। আমেরিকায় করোনার আক্রান্ত সবথেকে বেশী রয়েছে নিউ ইয়র্ক এ।   সেখানে আক্রান্ত ৩০ হাজার ছাড়িয়েছে। আর পরিস্থিতি সামাল দিতে বেগ পেতে হচ্ছে প্রশাসনকে।

শহরের সব হাসপাতাল-নার্সিংহোমগুলিতে আইসোলেশন ওয়ার্ড বানানোর মতো সরঞ্জাম নেই। ইতি মধ্যেই পাওয়া যাচ্ছে না মাস্ক। আইসোলেশন ওয়ার্ড রয়েছে তাদেও বেডের সংখ্যা কম। প্রয়োজনের চিকিৎসা সামগ্রী নেই তাই আক্রান্তদের চিকিৎসা সেভাবে করা যাচ্ছে না। এমনকি হাসপাতালে আর বেশী জায়গাও নেই। তাছাড়া সংক্রমণ সন্দেহে আসা রোগীদের জন্য কোয়ারেন্টাইন সেন্টারও কম রয়েছে। তাই যেভাবে রোগী বাড়ছে এরকম পরিস্থিতিতে চলতে থাকলে খারাপ দিন আর দূরে নেই। কিভাবে কি হবে কিচ্ছু বোঝা যাচ্ছে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশেষ কোনও ব্যবস্থা নেয়নি। এখনো অনেক মানুষ ঘরের বাইরে বেরোচ্ছে তাই দ্রুত এই রোগ ছড়াচ্ছে। পাশাপাশি তিনি আর্থিক ঘোষণা করেছেন এবং তিনি বলেছেন সব রাজ্য, শহরে সংক্রমণ ঠেকানোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিন্তু যেভাবে খারাপ দিকে এগোচ্ছে তাতে কি হবে বলা মুশকিল।

Back to top button
Close
Close