টাইমলাইনভারত

দেশবাসীকে টিকা দেওয়ার প্রস্তুতি শুরু করে দিল মোদি সরকার, রাজ্যকে চিঠিতে জানাল এই নির্দেশ

সারা ভারতে করোনা টিকা (Corona vaccine) দেওয়ার প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্রের মোদি সরকার (modi government)। জুলাই এর  মধ্যে যে ২৫ কোটি দেশবাসীকে টিকাকরনের লক্ষ্য নিয়েছে কেন্দ্র তারই আগাম প্রস্তুতি সেরে রাখতে রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে এই চিঠিতে। সুষ্ঠ ভাবে টিকাকরনের পাশাপাশি টিকা নিয়ে ভুয়ো খবর ঠেকাতেও উপযুক্ত ব্যাবস্থা নিতে বলা হয়েছে।

ইতিমধ্যেই রাশিয়ার স্পুটনিক ভি টিকাটি ভারতে ট্রায়ালের অনুমতি পেয়েছে। সেরাম ইন্সটিটিউটও জানিয়েছে আগামী বছরের জুন মাসের কাছাকাছি ভারতের হাতে চলে আসবে টিকা। ইতিমধ্যেই জান যাচ্ছে, ভারতে টিকা এলে তা প্রথম দেওয়া হবে স্বাস্থ্যকর্মীদের। তারই প্রস্তুতির জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যকে বলা হয়েছে টিকাকরনের প্রস্তুতিতে নজর রাখতে রাজ্য ও জেলাস্তরে কমিটি গড়তে। টিকাকরণ পদ্ধতি , টিকা মজুত সহ একাধিক বিষয়ে সুরাহা করবে এই কমিটি।

প্রতিটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে তিনটি করে কমিটি গড়তে বলা হয়েছে। এসএসসি কমিটির টিকা বন্টনের নজরদারি করবে। টিকাকরনের জন্য বরাদ্দ টাকার সঠিক বন্টন ও সঠিক সময় টিকা পৌঁছাচ্ছে কিনা তা দেখবে। টিকা বন্টনের গোটা পরিকল্পনাই করবে তারা। টিকা কতজনকে দেওয়া হল, যারা টিকা দিচ্ছেন তাদের প্রশিক্ষণ, গুজব ছড়ানো বন্ধ করা সহ একাধিক গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব ডিটিএফ এর কাঁধে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্টে উল্লেখ করা হয়েছে দেশে করোনা সংক্রমণের সংখ্যা কমলেও। বেশ কয়েকটি রাজ্যে এই মুহুর্তে সংক্রমণ বাড়ছে। মোট আক্রান্তের ৭৮ শতাংশই এই রাজ্যগুলিতে। এই তালিকায় আছে বাংলাও। মোট রোগীর নিরিখে গত ২ সপ্তাহে দশম থেকে যেমন পঞ্চম স্থানে উঠে এসেছে আমাদের রাজ্য, তেমনই সার্বিক মৃত্যুর নিরিখে এই মুহুর্তে বাংলার স্থান ছয়ে৷

 

 

Back to top button