টাইমলাইনভারতআন্তর্জাতিক

আর মাত্র দুটি পরীক্ষা বাকি, ডিসেম্বর থেকেই দেওয়া হবে করোনা ভ্যাকসিন

বাংলাহান্ট ডেস্কঃ বছর ঘুরতে চললেও এখনও করোনা ভ্যাকসিনের কোন খবর নেই। রাশিয়া করোনা প্রতিষেধক আবিস্কার করলেও, অন্য কোন দেশ এখনও অবধি এই ভাইরাসের সঠিক প্রতিষেধক তৈরি করতে সক্ষম হয়নি। ট্রায়াল চলতে চূড়ান্ত পর্যায়ের।

চলছে করোনা দ্বিতীয় ঢেউ
অন্যদিকে দিনে দিনে বেড়েই চলেছে করোনা ভাইরাসের সংক্রমণের এবং মৃতের সংখ্যা। আমেরিকার নিউ ইয়র্ক, লন্ডন, ইতালির তুরিনে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। সংক্রমণ ঠেকাতে আবারও চালু করা হয়েছে লকডাউন। তবে এরই মাঝে আশার খবর শোনালেন বিজ্ঞানীরা। ডিসেম্বর থেকেই দেওয়া হবে এই মারন ভাইরাসের ভ্যাকসিন।

ভ্যাকসিন দেওয়া হবে ডিসেম্বর থেকেই
মার্কিন টিকা প্রস্তুতকারী সংস্থা ফাইজার ও মোদার্নার জানিয়েছে, এই ডিসেম্বরের মধ্যেই আমেরিকার প্রায় ২০ কোটি মানুষকে করোনা ভ্যাকসিনের ডোজ দেওয়া হবে। এই বিষয়ে হোয়াইট হাইউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন অপারেশন ওয়ার্প স্পিডের প্রধান উপদেষ্টা মনসেফ স্লোই জানিয়েছেন, ‘ভ্যাকসিনের দুটি চূড়ান্ত পর্যায়ের পরীক্ষার পর আগামী মাস থেকে এই টিকা দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে। ডিসেম্বরে আমেরিকায় প্রায় ২০ মিলিয়ন নাগরিককে প্রথমে করোনা টিকা দেওয়া হবে। তারপর প্রতি মাসে প্রায় ২৫ মিলিয়ন নাগরিককে টিকা দেওয়া হবে’।

ভারতেও কাজ চলছে জোরকদমে
অন্যদিকে, ভারতও করোনা টিকা আবিস্কারের দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছে। সোমবার থেকে পাটনার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসে হায়দরাবাদ ভিত্তিক বায়োফর্মাসিউটিকাল বায়োলজিক্যালের আরও একটি করোনা ভ্যাকসিনের প্রথম পর্বের ট্রায়াল শুরু করা হবে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ১৮ থেক ৫৫ বছর বয়সী ইচ্ছুক স্বেচ্ছাসেবকরা এই পর্যায়ের ট্রায়ালে অংশ নিতে পারেন।

Related Articles

Back to top button