টাইমলাইনভারত

করণা আক্রান্ত রোগীকে ম্যালেরিয়ার ওষুধ প্রয়োগ করে মিলেছে সাফল্য, তাতে বিপদ রয়েছে বলে সতর্ক করলেন বিজ্ঞানীরা!

বাংলা হান্ট ডেস্ক: চীন থেকে আগত করোনাভাইরাস এখন সারা-বিশ্বে ছড়িয়ে পড়েছে। রীতিমত মহামারি আকার ধারণ করেছে এই করোনা ভাইরাস। অন্যান্য দেশের পাশাপাশি ভারতেও ঢুকে পড়েছে করোনাভাইরাস।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের রোগ প্রতিরোধের জন্য যে ওষুধ দেওয়া হচ্ছে তার সঙ্গেই ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সাইক্লোরোকুইন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। ফ্রান্স, ইতালি সহ একাধিক দেশের হাইড্রোক্সাইক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভাইরাসে আক্রান্তকে রোগ প্রতিরোধক ওষুধের সঙ্গে যদি হাইড্রোক্সাক্লোরোকুইন দেওয়া হয়, তাহলে সেই রোগী দ্রুত সেরে উঠছে এই ওষুধের প্রয়োগে সুফল মিলছে নানান দেশে। যদিও এই ওষুধ ম্যালেরিয়া রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয় তবে কিছু কিছু ক্ষেত্রে এই ওষুধ প্রয়োগের সাফল্য মিলেছে করোনাভাইরাস এর ক্ষেত্রে।

তবে এই বিষয়ে সতর্ক করলেন জর্ডানের বিজ্ঞানীরা। জর্ডানের একটি সংস্থা জানিয়েছেন, এই ওষুধ কোনোভাবেই করোনা ভাইরাসের মতো রোগকে প্রতিরোধ করতে পারে না। এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তি যখন দ্বিতীয় পর্যায়ে পৌঁছাবে একমাত্র সে ক্ষেত্রেই এই ওষুধ প্রয়োগ করা যাবে। এছাড়াও অন্য একটি সংস্থা জানিয়েছে, ফ্রান্সের এই গবেষণাটি ভুল কারণ হাইড্রোক্লোরাইড কোনভাবেই করোনাভাইরাস এর ক্ষেত্রে উপযুক্ত নয়। কারণ এর আকার ও পরিমাপ বৈজ্ঞানিকভাবে সঠিক নয় তবে এটি রোগীর শেষ অবলম্বন হিসেবে ব্যবহার করা যেতে পারে।

Related Articles

Back to top button