fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

চীনের সঠিক ভবিষ্যতবাণী করা নোবেল বিজেতার দাবী: খুব শীঘ্রই শেষ হয়ে যাবে করোনা ভাইরাস

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ইতিমধ্যে মৃত্যু দূত হয়ে এসে পৌঁছেছে পৃথিবীতে। প্রায় সব দেশ এখন করোনা আতঙ্কে দিন কাটাচ্ছে। দিন থেকে রাত আর রাত থেকে দিন যে কখন চলে যাচ্ছে টা বোঝার উপায় নেই। কারণ বিপদ থেকে বাঁচতে এখন সবাই গৃহ বন্দী। আর চীনের উহানে পরে ইরানে এই রোগের প্রকোপ বেশী বেড়ে গেছিলো। আর এখন পরিস্থিতি খুব খারাপ হলেও ইরান স্বাভাবিক করার চেষ্টা করছে।

আর তারপরে আবার খারাপ অবস্থায় দেখা যায় ইতালিকে। আর ইতালির এই পরিস্থিতিতে ডাক্তার আর নার্সরা দিন রাত এক করে রোগীদের সেবা করে যাচ্ছেন। এই পরিস্থিতিতে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়োফিজিসিস্ট এবং নোবেলজয়ী মাইকেল লেভিট একটি ভবিষ্যদ্বাণী করেছেন। তিনি অনেক দিন আগেই এই কথা জানিয়ে ছিলেন। তিনি বলেছিলেন যে সামাজিক দূরত্ব বিশ্বকে একট সঠিক বিষয় দিয়েছে। যা এই মুহুর্তে মহামারীটির সাথে লড়াই করার জন্য প্রয়োজনীয়। অতএব কোভিড -১৯ এর ত্রাস শীঘ্রই শেষ হবে।

এর আগে চীনে মহামারী হওয়ার পূর্বাভাস করেছিলেন। লিভিট। য২০১৩ সালে রসায়নের নোবেল পুরষ্কার জিতেছিলেন, তিনি তিনি বলেছিলেন যে চীনে মহামারীটি ভয়াবহ প্রকোপ নিয়ে আসবে। আর সেটাই হয়েছে।

আর  মাইকেল ইতিমধ্যে অন্যান্য অনেক বিশেষজ্ঞের কাছ থেকে এটি পূর্বাভাস দিয়েছিলেন। মাইকেল লেভিট হলেন তিনি, যিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে সাড়ে তিন হাজার লোক চীনে মারা যাবে। তবে তিনি এও বলেন এই ভাইরাস খুব তাড়াতাড়ি শেষও হয়ে যাবে।

Back to top button
Close
Close