টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভারত থেকে পুরো বিশ্বে ছড়িয়েছে করোনা ভাইরাস, অদ্ভুত দাবি চীনা বিজ্ঞানীদের

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্ব জুড়ে কয়েক কোটি মানুষ করোনা ভাইরাস (covid-19) দ্বারা সংক্রমিত হয়েছেন। এই ভাইরাসের কবলে পড়ে অকালে প্রাণ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। বিশ্ব শুদ্ধ বিজ্ঞানীরা দিনরাত গবেষণা করে চলেছেন এই ভাইরাসের প্রতিষেধকের উদ্দেশ্যে। এই ভাইরাসের উৎপত্তির জন্য শুধুমাত্র চীনকেই দায়ী করা হয়েছে। কিন্তু বর্তমানে চীনের এক বৈজ্ঞানিক সংস্থা এক আশ্চর্য্যকর বিষয় সামনে এনেছে, যা শুনে অবাক হয়ে গেছেন অনেকেই।

চাইনিজ একাডেমি অফ সায়েন্সেসের একদল বিজ্ঞানী দাবি করেছেন করোনা ভাইরাস চীন নয়, ভারতেই প্রথম উৎপন্ন হয়েছে। অর্থাৎ তাদের দাবি করোনা ভাইরাসের উৎপত্তি স্থল ভারত। এই চীনা বিজ্ঞানীদের দাবিকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে। অনেকে মনে করছেন, চীন সীমান্ত এলাকায় ভারতের সঙ্গে সংঘর্ষের বিষয়ে নিজেদের উপর থেকে ভারতের দৃষ্টি অন্যত্র সরাতে, এই চাঞ্চল্যকর দাবি করেছে।

10 1024 555 042820030434 Bangla Hunt Bengali News

এই সংস্থার বিজ্ঞানীরা আবার তাদের কথার প্রমাণও দেখিয়েছেন। তারা দাবি করেছেন, এই মহামারি করোনা ভাইরাস সম্ভবত ২০১৯ সালে গ্রীষ্মকালে প্রথম ভারতে জন্ম নিয়েছিল, যা প্রাণীদের দূষিত জলের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করেছিল। তারপর তা ধীরে ধীরে চীনের উহান শহরে পৌঁছায় এবং সেখান থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে।

নিজেদের এই দাবির স্বপক্ষে যুক্তি দিয়ে দেখিয়েছেন, অন্যান্য সমস্ত কোষের মতো ভাইরাসও পরিবর্তিত এবং প্রসারিত হয়। ধীরে ধীরে এই ভারাসের ডিএনএতে সামান্য পরিবর্তন হয়। তবে তারা জানিয়েছেন, যে খুব কম মিউটেশন সহ করোনা ভাইরাস পরীক্ষা করলেই, এই ভাইরাসের উৎপত্তি সম্বন্ধে জানা যাবে।

c0481846 wuhan novel coronavirus illustration spl 2 Bangla Hunt Bengali News

এই বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, গরম কালে পশু পাখিরা জলের অভাবে এদিক ওদিকে ঘুরে বেড়ায়। সেই সময় মানুষের সঙ্গে তাদের লড়াইয়ে তাদের দূষিত জল মানুষের দেহে প্রবেশ করেছে কোনভাবে। যেহেতু ভারত এবং বাংলাদেশের করোনা ভাইরাসের মধ্যে মিউটেশনের পরিমাণ অনেক কম ছিল, তাই তাদের ধারণা ভারতেই প্রথম করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে।

Back to top button