fbpx
টাইমলাইনভারত

সুখবরঃ দেশের ৪০০ জেলায় এখনো উঁকি মারতে পারেনি করোনা, এখনো পর্যন্ত একটিও মামলা আসেনি সামনে

বাংলা হান্ট ডেস্কঃ দেশে করোনা ভাইরাসে সংক্রমণের সংখ্যা দ্রুত গতিতে বেড়েই চলেছে। স্বাস্থ মন্ত্রালয়ের পরিসংখ্যান অনুযায়ী, দেশে করোনায় আক্রান্তদের সংখ্যা বেড়ে ৫৮৬৫ হয়ে গেছে। আরেকদিকে এই মারক ভাইরাসে এখনো পর্যন্ত ১৬৯ জনের মৃত্যু হয়েছে। কিন্তু এর মধ্যে একটি ভালো খবরও আছে। এখনো পর্যন্ত দেশে ৪০০ জেলা এমন আছে, যেখানে করোনা ভাইরাস টোকা দিতে পারেনি। যদি এমন ভাবেই নিয়ম পালন করা হয়, তাহলে বড় সফলতা অর্জন হবে।

নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমার একটি বেসরকারি চ্যানেলে সাক্ষাৎকারে বলেন, লকডাউন শেষ করা নিয়ে সরকার আলোচনা করছে। কিছু রাজ্যে লকডাউন বাড়তে পারে। উনি বলেন, ভারতে এখনো ৪০০ এমন জেলা আছে, যেখানে একটিও করোনা পজেটিভ মামলা সামনে আসেনি। দেশের মোট মামলার ৮০ শতাংশ শুধুমাত্র ৬২ জেলা থেকে সামনে এসেছে। ওই জেলা গুলোতে লকডাউন করে ভাইরাস ছড়ানো থেকে রোখা যেতে পারে। কুমার বলেন, খুব সম্ভবত ওইসব জেলায় লকডাউনের মেয়াদ বাড়ানো হবে।

এও বলা হচ্ছে যে, যদি লকডাউন সঠিক ভাবে পালিত হয়, তাহলে ভবিষ্যতেও ওই ৪০০ জেলা থেকে একটিও মামলা সামনে আসবে না। যেসব এলাকা গুলোকে হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে, সেখানে ভাইরাসের সংক্রমণ রোখার জন্য বাড়ি বাড়ি গিয়ে স্ক্রিনিং করানো হচ্ছে। আরেকদিকে, দেশে সম্পূর্ণ লকডাউনের মধ্যেও করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে। আজ মহারাষ্ট্র থেকে ১৬২, গুজরাট থেকে ৫৫, রাজস্থান থেকে ৪৭, পাঞ্জাব থেকে ৮, বিহার থেকে ১২, কর্ণাটক থেকে ১০, ঝাড়খণ্ড থেকে ৬, ছত্তিসগড় থেকে একটি নতুন মামলা সামনে এসেছে। ঝাড়খণ্ডে করোনায় আক্রান্ত হয়ে আজ প্রথম মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ এবং পরিবার কল্যাণ মন্ত্রালয়ের তরফ থেকে জারি পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনার ৫৯১ টি মামলা সামনে এসেছে। আর ২০ জনের মৃত্যু হয়েছে। ৫৯৩ টি নতুন মামলা সামনে আসার পর দেশে করোনা পজেটিভ এর সংখ্যা বেড়ে ৫৮৬৫ হয়ে গেছে। আর এর মধ্যে ৫২১৮ টি সক্রিয় মামলা। ৪৭৮ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছুটি পেয়েছে আর ১৬৯ জনের মৃত্যু হয়েছে।

Back to top button
Close
Close