পশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচন

বিনামূল্যে ভ্যাকসিনের জন্য কেন্দ্রের কাছে ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ করার আবেদন মুখ্যমন্ত্রীর

বাংলা হান্ট ডেস্ক: করোনা ভ্যাকসিন নিয়ে কেন্দ্রের উপর আরও চাপ বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর কাছে সকলের জন্য বিনামূল্যে টিকাকরণ কর্মসূচি চালু করার দাবি করলেন তিনি। তাঁর কথায়,”দেশের ১৪০ কোটি মানুষের টিকাকরণ জন্য লাগবে ৩০,০০০ কোটি টাকা। এটা কেন্দ্রের কাছে কোনও ব্যাপার নয়।”

১ মে থেকে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণের ঘোষণা করা হয়েছে। এই তৃতীর দফার টিকাকরণ কর্মসূচি বিনামূল্যে নয়, বরং তা উৎপাদনকারী সংস্থার কাছ থেকে কিনতে হবে রাজ্যগুলিকে। গোটা দেশেই বিনামূল্যে টিকাকরণের দাবি করেছেন মমতা। সেই ধারায় এ দিন তিনি বলেন,”কেন্দ্রকে অনুরোধ করব, সারা ভারতের ১৪০ কোটি মানুষের সত্বর বিনামূল্যে ভ্যাকসিন পৌঁছে দিতে হবে।আমরা অনুরোধ করছি, ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ করুন।এই টাকায় দেশের ১৪০ কোটি মানুষকে ফ্রি ভ্যাকসিন দেওয়া উচিত। ”

এরাজ্য তো বটেই দেশজুড়ে ভয়ঙ্কর হয়ে আকার ধারণ করেছে করোনা। দেশের দৈনিক সংক্রমণ শনিবার পার করেছিল ৪ লক্ষের গণ্ডি। রবিবার তা সামান্য কমেছে। কোভিড পরিস্থিতিতে কোনও বিজয় মিছিল হবে না বলেও জানান তৃণমূল নেত্রী। তিনি বলেন, এখন বিজয় মিছিল নয়, বরং কোভিডে অনেকে আক্রান্ত, তাঁদের জন্য কিছু করুন। এদিকে রাজ্যে এখনও শুরু হয়নি তৃতীয়দফার টিকাকরণ। ১৮ ঊর্ধ্বদের টিকা দেওয়াও সম্ভব হয়নি তাই। যার মূল কারণ হিসেবে রাজ্য আগেই জানিয়েছে অপর্যাপ্ত টিকা। ফলে টিকা এলে তবেই ভ্যাকসিনেশন শুরু হবে বলে জানানো হয়।

Back to top button