টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভুয়ো খবর ছড়াচ্ছিল চীনা সংস্থা, প্রতিবাদ করায় বহিষ্কার ভারতীয় কর্মীকে; জ্যাক মা কে ডেকে পাঠাল আদালত

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে (india) থেকেই ভারতের নামে ভুয়ো খবর ছড়াচ্ছিল চীনা (china) সংস্থা Uc browser। প্রতিবাদ করতেই অনৈতিক ভাবে বহিস্কার করে ভারতীয় কর্মচারীকে। এবার এই ঘটনায় সংস্থার মালিক ধনকুবের স্বয়ং জ্যাক মা কে ডেকে পাঠাল ভারতের আদালত।

জ্যাক মা এর সংস্থা আলিবাবা এর প্রাক্তন কর্মচারী Alibaba-র প্রাক্তন কর্মচারী পুষ্পেন্দ্র সিং পরমার আদালতে অভিযোগ করেন Uc browser এর মাধ্যমে ভুয়ো খবত ছড়ানো হচ্ছিল দেশ জুড়ে। তিনি তার প্রতিবাদ করতেই আলিবাবা কর্তৃপক্ষ তাকে অনৈতিক ভাবে বার করে দেন।

২০ জুলাই দাখিল করা এই মামলার রায় দিতে গিয়েই গুরুগ্রামের একটি জেলা আদালতের দায়রা বিচারক Alibaba-র কর্ণধার জ্যাক মা সহ সংস্থার বেশ কয়েকজন কর্তা ডেকে পাঠিয়েছেন। আগামী ২৯ জুলাই আদালতে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তবে আইনজীবীও পাঠাতে পারবেন তারা৷ ৩০ দিনের মধ্যে পাঠাতে হবে লিখিত জবাবও।

প্রসঙ্গত, গত ২৯ জুন চীনের অ্যাপে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তথ্যপ্রযুক্তি আইনের 69 ধারা ব্যবহার করে এই অ্যাপ গুলিতে নিষিদ্ধ করা হয় এবং সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় যাতে বলা হয়েছে, দেশের সার্বভৌমত্ব ও সুরক্ষার প্রশ্নে বিপদজনক এই চিনা অ্যাপগুলি। এই তালিকায় ছিল UC browser ও।লাদাখ সীমান্তে ভারত-চীন উত্তেজনার মাঝে ভারত সরকারের এই সিদ্ধান্ত চীনের কাছে কড়া বার্তা পৌঁছে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞমহল

Back to top button