টাইমলাইনরাজনীতি

উহানের বাজার নয়, চীনা গবেষণাগারেই তৈরি হয়েছে করোনা ভাইরাস- চাঞ্চল্যকর দাবী চীনা বিশেষজ্ঞের

বাংলাহান্ট ডেস্কঃ উহানের বাজার নয়, চীনা (china) গবেষণাগার থেকেই জীবাণুযুদ্ধের মহড়া হিসেবে তৈরি করা হয়েছিল করোনা ভাইরাস (covid-19)- এমনই এক চাঞ্চল্যকর দাবি করলেন এক চীনা ভাইরাস বিশেষজ্ঞ লি-মেং ইয়ান (le meng yan)। শুধু মুখের কথাই নয়, এর স্বপক্ষে জোরদার বৈজ্ঞানিক প্রমাণও রয়েছে তাঁর কাছে- এমনটাও জানিয়েছেন তিনি।

করোনা ভাইরাসের প্রথম পর্ব থেকেই আমেরিকা দাবী করে এসেছে, জিনপিং-র দেশের গবেষণাগারেই প্রস্তুত করা হয়েছিল এই মারণ ভাইরাস। এমনকি আমেরিকার কাছে নাকি এবিষয়ে গুরুত্বপূর্ণ নথিও রয়েছে। কিন্তু প্রথম থেকেই আমেরিকার এই দাবীকে নস্মাৎ করে এসেছে বেজিং। এমনকি এই ভাইরাসকে মনুষ্য সৃষ্ট ভাইরাস বলে মানতেও নারাজ ছিল বিশ্ব সাস্থ্য সংস্থা।

সম্প্রতি দিনে চীনা ভাইরাস বিশেষজ্ঞ লি-মেং ইয়ানের এক সাক্ষাৎকারে আবারও তিনি এই ভাইরাসের বিষয়ে এক বিস্ফোরক দাবি করেছেন। তাঁর দাবি, চীনের ল্যাবেই তৈরি হয়েছে এই মারণ ভাইরাস। তিনি জানান, ‘ইউটিউবের মাধ্যমে গত জানুয়ারি থেকেই আমি সকলকে জানাই এই ভাইরাস পিপলস লিবারেশন আর্মির গবেষণাগারে প্রচুর অর্থ বরাদ্দ করে তৈরি করা হয়েছিল। চীন সরকার এবিষয়ে অবগত এবং এটি ইচ্ছাকৃতভাবেই ছড়িয়ে দেওয়া হয়েছে। মানুষের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতাকে কমিয়ে দেওয়া এবং সর্বোপরি প্রতিপক্ষ দেশগুলির চিকিৎসা পরিকাঠামোকে নড়বড়ে করে দেওয়াই উদ্দেশ্য ছিল চীন সরকারের’।

লি-মেং ইয়ান আরও জানান, ‘এই কথার স্বপক্ষে বৈজ্ঞানিক প্রমাণও রয়েছে আমার কাছে। এমনকি গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্যপ্রমাণও রয়েছে আমার কছে। এইসমস্ত প্রমাণ চীন সরকারও ভুল প্রমাণিত করতে পারবে না। ইচ্ছে করেই তাঁরা ভুল খবর রটাচ্ছে’।

Related Articles

Back to top button