টাইমলাইনভারত

করোনা আবহে দেশে অক্সিজেনের আকাল! পরিস্থিতি সামাল দিতে বিশেষ নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্কঃ দেশে করোনা (Corona) মামলা বেড়েই বলেছে। একেরপর এক রেকর্ড ভেঙে করোনা উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করেছে গোটা দেশে। হাসপাতালে মিলছে না শয্যা, এমনকি সর্বত্র মিলছে না আরও অতিব প্রয়োজনীয় অক্সিজেনও। কোথাও শয্যার অভাবে হাসপাতালের বাইরেই ঘন্টার পর ঘণ্টা করতে হচ্ছে অপেক্ষা, তো কোথাও অ্যাম্বুলেন্সের মধ্যে বসেই নিতে হচ্ছে অক্সিজেন। তবে একটি সিলিন্ডার শেষ হলেই মিলছে না দ্বিতীয় সিলিন্ডারটি। এমনই সংকটজনক পরিস্থিতিকে সামাল দিতে এবার বিশেষ নির্দেশ দেওয়া হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) তরফে।

এদিন দেশের সর্বত্র যাতে অক্সিজেন সিলিন্ডার (Oxygen Cylinder) পর্যাপ্ত পরিমাণে মজুত থাকে, তা সুনিশ্চিত করতে একাধিক মন্ত্রকের সাথে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। এমনকি গ্রেড অক্সিজেন উৎপাদন এবং সমস্ত কেন্দ্রীয় মন্ত্রকের সাথে রাজ্য সরকার গুলির সমন্বয়ের উপর জোর দেন তিনি। এদিনের এই বৈঠকে মহারাষ্ট্র, দিল্লি, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা সহ এমন করোনা প্রবণ ১২ টি রাজ্যের পরিস্থিতি পর্যালোচনা করে, সেখানে অক্সিজেন সরবরাহের অবস্থা কেমন তা নিয়েও আলোচনা করা হয়।

Health Department in UP probes irregular oxygen cylinder prices at COVID-19 hospitals | Business Insider India

এই বৈঠকে বিভিন্ন মন্ত্রকের তরফে একদিকে যেমন মোদীকে জানানো হয় যে, অক্সিজেন সরবরাহর ব্যাপারে সমন্বয় বজিয়ে রাখতে রাজ্য সরকার গুলির সাথে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। তেমনই প্রধানমন্ত্রীর তরফেও অক্সিজেনের ক্রমবর্ধমান  চাহিদার কথা মাথায় রেখে তাঁর উৎপাদন বাড়ানোরও নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন স্টিল প্লান্ট গুলিতে উৎপাদিত অতিরিক্ত অক্সিজেন স্বাস্থ্য ক্ষেত্রে কাজে লাগানোর পরামর্শও দেওয়া হয়েছে।

পাশাপাশি দেশের সর্বত্র যাতে বিনা বাধায় অক্সিজেন সিলিন্ডার বহনকারী ট্যাঙ্কার গুলি পৌঁছে যেতে পারে, তার উপরও নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর তরফে। এমনকি অক্সিজেন ভর্তি করার কারখানা গুলিকে এখন ২৪ ঘন্টায় খুলে রাখার অনুমতি দেওয়া হয়েছে এদিনের বৈঠক থেকে।

Back to top button